ডেল্টার হানা থেকে কী ভাবে থাকবেন সতর্ক? পরামর্শ বিশেষজ্ঞদের

ডেল্টার হানা থেকে কী ভাবে থাকবেন সতর্ক? পরামর্শ বিশেষজ্ঞদের

835ab74a957a93978da1f41c1507a4b6

 

নয়াদিল্লি:  দেশের করোনা গ্রাফ এখনও স্বস্তি ফেরায়নি, এরইমধ্যে বিশ্ব জুড়েদাপট শুরু করেছে করোনার ডেল্টা ভেরিয়েন্ট। এই পরিস্থিতিতে আশঙ্কার কথা শোনালেন বিশেষজ্ঞরা। চিকেনপক্সের মতো ছড়িয়ে পড়তে পারে ডেল্টা ভ্যারিয়্যান্ট, সম্প্রতি একটি রিপোর্টে উঠে এসেছে এমনই তথ্য। গবেষকদের একাংশের দাবি, করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট অনেক বেশি সংক্রামক ছিলই। তবে এবার সেই চরিত্রে আরও সংক্রামক রূপ দেখা দিচ্ছে। যা চিন্তা বাড়িয়েছে বিশেষজ্ঞদের।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন একটি অভ্যন্তরীণ রিপোর্ট প্রকাশ করেছে, যেখানে উল্লেখ করা হয়েছে-

 
ক্রমশ চিকেন পক্সের চরিত্র ধারণ করছে এই ভাইরাস।
ইবোলা, সাধারণ সর্দি, সিজন বদলের ফ্লু, SARS-এর থেকেও বেশি সংক্রমণযোগ্য হয়ে উঠছে এই ভাইরাস।
টিকা নেওয়ার পরেও কোনও ব্যক্তি করোনার ডেল্টা সংক্রমণে আক্রান্ত হতে পারেন।

CDC-র এই তথ্য বিশ্লেষণ করেছে সংবাদ মাধ্যম নিউ ইয়র্ক টাইমস। তারও আগে দ্য ওয়াশিংটন পোস্ট-ও সিডিসির এই নথির খবর প্রকাশ করেছে। সিডিসির ডিরেক্টর ডাঃ রোশেল পি ওয়ালেন্সকি জানান, টিকাপ্রাপ্তদের মাধ্যমে করোনা ছড়িয়ে পড়ার সংখ্যা টিকা না নেওয়া ব্যক্তিদের তুলনায় অতি নগণ্য। তবে টিকা নেওয়া না থাকলে অন্যান্য পরিচিত ভেরিয়েন্টের চেয়ে আরও মারাত্মক উপসর্গ হতে পারে। তাই এখনই পদক্ষেপ প্রয়োজন রয়েছে। ডেল্টা ভেরিয়েন্টের নতুন তথ্যাবলী নিয়ে বেশ চিন্তিত সিডিসি। আর সেই কারণেই সকলকে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে তারা। বিজ্ঞানীদের মত, আগের যতটা ভাবা হচ্ছিল, তার থেকেও বেশি সংক্রামক ডেল্টা ভেরিয়েন্ট।

যার জন্য, টিকাপ্রাপ্তদের জন্য নতুন মাস্কিং নির্দেশিকা জারি করেছে সিডিসি। সেখানে বলা হয়েছে, সংক্রমণ বাড়ছে এমন এলাকায় ঘরের ভিতরেও মাস্ক পরা প্রয়োজন। তাছাড়া বাইরে তো মাস্ক পরতেই হবে। শুধু তাই নয়, বেশি সংখ্যক টিকাপ্রাপ্তরাই সংক্রমণ ছড়াচ্ছেন বলেও রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *