বাড়ল ডিজিটালের গতি, ‘e-RUPI’ চালু করলেন প্রধানমন্ত্রী

বাড়ল ডিজিটালের গতি, ‘e-RUPI’ চালু করলেন প্রধানমন্ত্রী

eb04d6e64b84f1cf31b9f9858aafe3f1

নয়াদিল্লি: ডিজিটাল পেমেন্টে আরও গতি বাড়ল দেশে কারণ প্রত্যাশা মতই আজ ‘e-RUPI’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর কারণে ডিজিটাল পেমেন্ট আরও গতি পেল এবং ডিজিটাল লেনদেন আগেও থেকে অনেক সহজ হয়ে গেল। এই ব্যবস্থায় লাগবে না কোনও কার্ড, নেট ব্যাঙ্কিং। ই-রুপি হল এক ধরনের ই-ভাউচার, যা মোবাইল থেকেই দেখা যাবে। ডেবিট কার্ড, ডিজিটাল পেমেন্ট অ্যাপ বা ইন্টারনেট ব্যাঙ্কিং ছাড়াই এই ‘e-RUPI’ ব্যবস্থা চালু করা যাবে।

এই ডিজিটাল ব্যবস্থা, ‘e-RUPI’ তৈরি করেছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সাহায্যে এই ব্যবস্থা চালু করা হয়েছে। প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে, মধ্যস্থতাকারী ছাড়াই পরিষেবা যে দেবে এবং পরিষেবা যে নেবে তাদের মধ্যে নির্দিষ্ট সময়ের মধ্যে পেমেন্ট করা সম্ভব এর দ্বারা। একই সঙ্গে আরও জানান হয়েছে যে, বেসরকারি প্রতিষ্ঠানগুলিও ‘e-RUPI’ ব্যবস্থা নিজেরাও চালু করতে পারে। বিশেষত, ওষুধ সরবরাহের ক্ষেত্রে এই পরিষেবাকে আরও বেশি ব্যবহার করার কথা বলছে কেন্দ্রীয় সরকার। 

আরও পড়ুন- মুখ্যমন্ত্রীর জরিমানা বাবদ ৫ লাখ টাকা কোথায় গেল? হাইকোর্টে বিজেপির বিক্ষোভ

প্রসঙ্গত, ‘e-RUPI’-এ কিউআর কোড এবং এসএমএস-এর মাধ্যমে হবে আর্থিক লেনদেন। আর্থিক লেনদেন সম্পূর্ণ হওয়ার পরই পরিষেবাদানকারীর কাছে নির্দিষ্ট অঙ্ক গিয়ে পৌঁছবে। প্রিপেইড পদ্ধতি হওয়ায় এটি নির্দিষ্ট সময়েই অর্থ পৌছে দেবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথম থেকেই ডিজিটাল ভারতের কথা বলে এসেছেন। মূলত, নোটবন্দির পর থেকেই ভারত ডিজিটাল হওয়ার পথে একটু একটু করে এগিয়েছে। এখন ছোট দোকান থেকে শুরু করে বড় বড় শপিং কমপ্লেক্স সহ একাধিক জায়গায় ডিজিটাল পেমেন্ট করার সুবিধা রয়েছে, এবং প্রচুর মানুষ তা ব্যবহার করছেন। তাই এই ‘e-RUPI’ আরও বেশি গতি বাড়ল ডিজিটাল দুনিয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *