সৌরভ-বন্দনায় কিংবদন্তি স্মিথ, হজম হচ্ছে না গাভাসকরের

সৌরভ-বন্দনায় কিংবদন্তি স্মিথ, হজম হচ্ছে না গাভাসকরের

03aa691fe7b6dc0aa93645380937c58d

মুম্বই:  দু'জনেই বাঁ হাতে ব্যাট করতেন, দুজনেই দেশের হয়ে অধিনায়কত্ব করেছেন। সেই সঙ্গে দুজনেই ক্রিকেটের দুনিয়ায় নিজের নিজের দেশকে দুর্দশা থেকে তুলে উন্নতির পথে নিয়ে গেছেন। মিলের শেষ এখানেই নয়, দুজনেই বর্তমানে নিজের নিজের ক্রিকেট বোর্ডের প্রধান। একজন সৌরভ গঙ্গোপাধ্যায়, আরেক জন গ্রেম স্মিথ। প্রথম জন সম্পর্কে দ্বিতীয় জনের মনে যে প্রবল শ্রদ্ধা তা জানা গেল নতুন করে। খেলার মাঠে সৌরভ এক ইঞ্চি জমি ছাড়তেন না, জানালেন স্মিথ।  বঙ্গসন্তানকে খোঁচা দেওয়া হলে যে পাল্টা জবাব পেতে হবে সে কথাও জানিয়েছেন স্মিথ। লর্ডসে সৌরভের অবিস্মরণীয় জার্সি ওড়ানোর দৃশ্যের এখনও 'ফ্যান' দঃ আফ্রিকান কিংবদন্তি তাও জানা গেল।

স্মিথ বললেন, লর্ডসের সেই দৃশ্য দেখলেই বোঝা যায় সৌরভের জয়ের খিদে ছিল কতটা। সমস্ত চ্যালেঞ্জ পেরিয়ে বিদেশের মাঠে ওই জয়, তারপর ওই সেলিব্রেশন সৌরভের প্যাশন এবং দেশের ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাওয়ার তাগিদকেই প্রমাণ করে। আরও এক বাঁ হাতি কিংবদন্তি ব্যাটসম্যান, কুমার সঙ্গাকারাও একইরকম শ্রদ্ধাশীল। তিনি জানিয়েছেন, বেশ কয়েক বছর ধরে সৌরভকে কাছ থেকে চিনেছেন তিনি। ক্রিকেট এবং অধিনায়কত্ব, সব ক্ষেত্রেই 'দাদার' মূল্যবান পরামর্শ পেয়েছেন সঙ্গা।

এদিকে সৌরভের প্রশংসা যেন ঠিক হজম হয় না সুনীল গাভাসকরের। অতি সম্প্রতি প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক নাসের হুসেন বলেছিলেন, সৌরভ অধিনায়ক হওয়ার পরই ভারতীয় দলে লড়াকু মনোভাব দেখা দেয়। কিন্তু সুনীল বলছেন, তার মানে কি আগে যারা ভারতীয় দলে খেলত তারা লড়াকু ছিল না। নাসের না বুঝে মন্তব্য করেছেন বলে অভিযোগ গাভাসকরের। বছর খানেক আগে বিরাট কোহলি বলেছিলেন, দাদার আমলেই ভারত বিদেশে টেস্ট জিততে শুরু করে। তা নিয়েও অসন্তোষ প্রকাশ করে সুনীল বলেন, সৌরভ যেহেতু বিসিসিআই প্রেসিডেন্ট তাই তাঁকে খুশি করতে এ কথা বলেছেন বিরাট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *