২০ দিনে ২৫ কোটি আক্রান্তের আভাস ছিল চিনে! ‘কনফুসিয়াস ইনস্টিটিউট’ নিয়েও রহস্য

২০ দিনে ২৫ কোটি আক্রান্তের আভাস ছিল চিনে! ‘কনফুসিয়াস ইনস্টিটিউট’ নিয়েও রহস্য

991ac688343d2fa5fc0840f55432b759

বেজিং: চিনে কার্যত করোনা ‘বিস্ফোরণ’ ঘটেছে। জানা গিয়েছে, সেদেশে প্রতি দিন কোভিডে আক্রান্ত হচ্ছেন প্রায় সাড়ে ৩ কোটি মানুষ। যা আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে। কিন্তু এই আবহে আরও বড় বিতর্ক তৈরি করেছে অন্য একটি খবর। আগে থেকেই নাকি একটি ধারণা তৈরি হয়েছিল যে, চিনে ডিসেম্বরের প্রথম ২০ দিনে চিনে প্রায় ২৫ কোটি মানুষ করোনা আক্রান্ত হবেন! সেই কারণেই প্রশাসন আগে থেকে সতর্ক হচ্ছিল। এসবের মাঝেই আবার সংবাদ শিরোনামে চলে এসেছে কনফুসিয়াস ইনস্টিটিউট যাতে প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে নামার পরেই ব্রিটেনে তালা ঝোলানোর পরিকল্পনার কথা জানিয়েছিলেন ঋষি সুনক।

আরও পড়ুন: মাইনাস ৪৫ ডিগ্রি হতে পারে তাপমাত্রা! ‘বম্ব সাইক্লোন’ আতঙ্কে আমেরিকাবাসী

সংবাদমাধ্যম ‘ব্লুমবার্গ নিউজ’ এবং ‘দ্য ফিন্যান্সিয়াল টাইমস’-এর প্রতিবেদন অনুযায়ী, চিনের স্বাস্থ্য আধিকারিকরা অনেক আগে থেকে আন্দাজ করতে পেরেছিলেন যে দেশে এমন এক ভয়াবহ পরিস্থিতি তৈরি হবে। এই সাধারণের প্রতি কড়া হয়েছিল প্রশাসন। কিন্তু বর্তমানে যা অবস্থা তাতে বোঝা যাচ্ছে সেই সতর্কতা নিয়েও কিছুই করতে পারেনি বেজিং সরকার। ইতিমধ্যেই নাকি এই তথ্য সংক্রান্ত বেশ কিছু নথি প্রকাশ্যে এসেছে। যদিও এই সম্পর্কে সরকারিভাবে এখনও কিছু জানায়নি চিনের কোনও বিশেষজ্ঞ বা সরকারের কেউ। অন্যদিকে কনফুসিয়াস ইনস্টিটিউট নিয়ে যে আলোচনা শুরু হয়েছে নতুন করে তাও অনেক কিছুর ইঙ্গিত দিচ্ছে।

আসলে কনফুসিয়াস ইনস্টিটিউটগুলিতে পড়াশোনা হয় শুধুমাত্র চিনা ভাষায়। বিশ্বের একাধিক দেশে এই প্রতিষ্ঠান থাকলেও সবথেকে বেশি রয়েছে ব্রিটেনেই। চিনের দাবি, নিজেদের ভাষা, শিল্পকলা এবং সাংস্কৃতিক ঐতিহ্যের প্রসারের উদ্দেশ্যেই গড়ে তোলা হয়েছে কনফুসিয়াস ইনস্টিটিউটগুলি। কিন্তু সমালোচকদের বক্তব্য, বিভিন্ন দেশে চিন সরকারের প্রচার করে এই প্রতিষ্ঠান। দাবি করা হয়েছে, কনফুসিয়াস ইনস্টিটিউটের মাধ্যমে শিক্ষাক্ষেত্রে প্রভাব বিস্তারের চেষ্টা করছে বেজিং।

আরও পড়ুন- ডনেৎস্কে প্রত্যাঘাত, ইউক্রেন সেনার গোলায় বর্ষণে গুরুতর জখম রাশিয়ার প্রাক্তন উপপ্রধানমন্ত্রী!

তবে তার থেকেও বড় অভিযোগ, চিনের অতিমারি পরিস্থিতির ‘আসল তথ্য’ ধামাচাপা দেওয়ার কাজও করে এই শিক্ষা সংস্থা। তাই এখন যখন আবার চিনের কোভিড পরিস্থিতি খারাপ হচ্ছে, তাই আশঙ্কা অতিমারির এই ভয়াবহতাকে আবার ছোট করে দেখানোর চেষ্টা করবে এই কনফুসিয়াস ইনস্টিটিউট। কিন্তু এই মুহূর্তে বিশ্বের নানা জায়গায় এই প্রতিষ্ঠানের দরজায় তালা ঝোলানো হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *