IPL: বিশ্ব ক্রিকেটে ফের চমক দিতে চলেছে ভারত

IPL: বিশ্ব ক্রিকেটে ফের চমক দিতে চলেছে ভারত

aa8050973c4e5452b39540572e02f4f6

 

নয়াদিল্লি: আগামী ১৯ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরসাহিতে আইপিএল ২০২০ এর সূচনা হতে চলেছে – এই খবরে সারা বিশ্বের ক্রিকেটমহল আলোড়িত। কিন্তু, শুধু এখানেই শেষ নয়, বিশ্ব ক্রিকেটের জন্য আরও একটি ধামাকাদার খবর নিয়ে আসতে চলেছে আইপিএল আয়োজনকারী বিসিসিআই। সব কিছু ঠিকঠাক চললে, আই পি এলে দেখা যাবে দর্শক। কোভিড-১৯ পরিস্থিতিতে সারা বিশ্বে খেলাধুলার উপর প্রভাব ফেলেছে।

আরও পড়ুন- শুধু ম্যান সিটি নয়, দাভিদ সিলভাকে মিস করবে গোটা ইংলিশ ফুটবল

ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের টেস্ট সিরিজের মাধ্যমে মাঠে ফিরেছে ক্রিকেট। কিন্তু, খেলা হয়েছে দর্শকশূন্য স্টেডিয়ামে। ইংলিশ প্রিমিয়ার লীগ থেকে শুরু করে জার্মান বুন্দেসলিগা – সারা পৃথিবীতে খেলার মাঠে বল গড়িয়েছে। কিন্তু, তা দর্শকশূন্য মাঠে। সেক্ষেত্রে, দুবাই-আবুধাবি-শারজা'তে যদি মাঠে দর্শক ফেরে – তা হবে সারা বিশ্বের কাছেই অবাক করা কাণ্ড। তবে কী খেলার মাঠে আই পি এলের মাধ্যমেই দর্শক ফিরতে চলেছে? তা-ই এখন কোটি টাকার প্রশ্ন।

আরও পড়ুন- 'বয়স সংখ্যামাত্র', সৌরভের অমর উক্তি মনে করাচ্ছেন স্টুয়ার্ট ব্রড

আইপিএলের জন্য ভারত সরকারের থেকে অনুমতি চেয়েছে বিসিসিআই। কারণ, ভারতের লাভজনক এই ক্রীড়া প্রতিযোগিতা পৃথিবীর অন্যতম ধনী লীগ গুলির একটি। সেক্ষেত্রে, বিদেশের মাটিতে আইপিএল করতে হলে ভারত সরকারের অনুমতি প্রয়োজন। তবে, তা পাওয়া মাত্র সময়ের অপেক্ষা। যা খবর, এমিরেট ক্রিকেট বোর্ড এবং সংযুক্ত আরব আমিরসাহি সরকার আই পি এল করতে ইচ্ছুক। কারণ, তারা চাইছে, দেশে পর্যটন ফিরুক। কিন্তু, মাঠে দর্শক ফেরানর বিষয়টি গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন- চ্যাম্পিয়ন্স লিগের ছাড়পত্র পেল ম্যান ইউ, চেলসি! পারল না লেস্টার

সূত্রের যা খবর, আরব আমিরসাহির প্রশাসন চাইছে, মাঠে মত আসন সংখ্যা ১০ শতাংশ দর্শক থাকুক। বিসিসিআই-কে বিষয়টি নিয়ে ভারত সরকারের সঙ্গে বৈঠক করতে হবে। কারণ, এটি একটি সংবেদনশীল সিদ্ধান্ত। খেলোয়াড়দের স্বাস্থ্যের নিরাপত্তা সুনিশ্চিত করার প্রশ্ন থাকছে। ১০ শতাংশ দর্শক মাঠে থাকার অর্থ, মাঠে প্রায় ৫ হাজার মানুষ থাকা। সামাজিক দূরত্ব রক্ষা করে বসার ব্যবস্থা হতেই পারে। খেলোয়াড়, টিভি-ক্রু, ধারাভাসসকারদের জন্য আলাদা ব্যবস্থা হতেই পারে। তবে, বিসিসিয়াই যদি এই সব কিছু ঠিকঠাক করতে পারে, তবে তা হবে দৃষ্টান্তমূলক। ঐতিহাসিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *