সামুদ্রিক নিরাপত্তায় জোর দিলেন মোদী, রাষ্ট্রসঙ্ঘের বিতর্কসভায় নিশানায় চিন

সামুদ্রিক নিরাপত্তায় জোর দিলেন মোদী, রাষ্ট্রসঙ্ঘের বিতর্কসভায় নিশানায় চিন

6e5a9ad21ab61903c672dbe7b085bdd2

নয়াদিল্লি: রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বিতর্ক সভায় অংশ নিয়ে সামুদ্রিক নিরাপত্তার কথা বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সমুদ্রপথে নিরাপত্তা বৃদ্ধির ওপর যাতে বাড়তি নজর দেওয়া হয় সেই সাওয়াল করেছেন প্রধানমন্ত্রী। আসলে এই মন্তব্যের নিরিখে তাঁর সালে হয়েছিল চিন। কারণ দক্ষিণ চিন সাগরে বিগত কয়েক দিন ধরেই জমি মজবুত করার চেষ্টায় রয়েছে বেজিং প্রশাসন।

এদিন রাষ্ট্রসঙ্ঘের বিতর্ক সভায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সামুদ্রিক দ্বন্দ্ব মিটিয়ে নেওয়ার কথা বলেন। এর পাশাপাশি একই সঙ্গে বিশ্বের সব দেশকে প্রাকৃতিক বিপর্যয় এবং বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে এক সঙ্গে লড়াই করার আহ্বান জানান। এক কথায় তিনি বিশ্ব শান্তি প্রতিষ্ঠা করার কথা বলেছেন নিজের ভাষণের মাধ্যমে। রাজনৈতিক বিশেষজ্ঞ এবং আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একাংশের অভিমত, এমন মন্তব্য করে পরোক্ষে তিনি চিন এবং পাকিস্তানকে বার্তা দিতে চেয়েছেন। মূলত চিনের উদ্দেশ্যে ভারতে এই ধরনের বার্তা দেবে তা মোটামুটি বোঝাই গিয়েছিল। এর কারণ অবশ্যই ভারতের সঙ্গে চিনের বিগত কয়েক মাসের সম্পর্ক এবং লাদাখ পরিস্থিতি। এর আগে আশিয়ান অন্তর্ভুক্ত দেশগুলির প্রতিরক্ষা মন্ত্রীদের সঙ্গে বৈঠক করে একটি প্রসঙ্গ তুলেছিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এবার রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে সেই একই কাজ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

উল্লেখ্য, এক মাসের জন্য রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব গ্রহণ করেছে ভারত। ২০২১-২২ সালে প্রথমবারের জন্য এই দায়িত্ব নিয়েছে ভারত। ফ্রান্সের হাত থেকে ১ আগস্ট ভারত রাষ্ট্রসংঘের নিরাপত্তার পরিষদের সভাপতিত্বের দায়িত্ব গ্রহণ করেছে। আজ এই বৈঠকে উপস্থিত ছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন-সহ একাধিক রাষ্ট্রনেতা। এদিনের বৈঠকে আফগানিস্তানে শান্তি ফেরানো নিয়েও আলোচনা হয় সদস্য দেশগুলির মধ্যে বলে সূত্রের খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *