১৪ অগাস্ট ‘Partition Horrors Remembrance Day’, ঘোষণা প্রধানমন্ত্রীর

১৪ অগাস্ট ‘Partition Horrors Remembrance Day’, ঘোষণা প্রধানমন্ত্রীর

c8f7c3ccb9a7ed14f7822015ffadfafb

নয়াদিল্লি: আগামীকাল ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। তার আগে দেশভাগের যন্ত্রণার কথা মনে করা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং একই সঙ্গে ঘোষণা করলেন যে আজ অর্থাৎ এবার থেকে ১৪ অগাস্ট বিভাজন বিভীষিকা স্মৃতি দিবস বা ‘partition horrors remembrance day’ পালিত হবে। দেশভাগের সময় যে সকল মানুষ নিজের জীবন বলিদান দিয়েছেন তাদের সম্মান জানাতেই এই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিন টুইট করে তিনি লিখেছেন, দেশভাগের যন্ত্রণা কখনো ভুলা যাবে না। এর কারণে কত কত ভাই-বোনেদের ঘর ছাড়তে হয়েছে এবং জীবন দিতে হয়েছে। তাদের জীবনের বলিদান আর লড়াইকে সম্মান জানাতেই এই ঘোষণা করেছেন তিনি। প্রধানমন্ত্রীর কথায়, এই দিনটি উদযাপন করার মূল কারণ সমাজে ভেদাভেদ এবং বৈষম্য দূর করা এবং দেশের ঐক্য বজায় রাখা। একই সঙ্গে সামাজিক সদ্ভাব এবং সংবেদনশীলতা রক্ষা করার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদিও এত বছর পরে হঠাৎ এই সময় কেন দেশভাগের স্মৃতি নিয়ে কথা বলছে কেন্দ্রীয় সরকার সেই নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়ে গিয়েছে বিশেষজ্ঞ মহলে। দেশভাগের যন্ত্রণা এখনো দেশের অনেক মানুষ বয়ে চলেন। এই বিভীষিকার স্মৃতি কখনো ভোলার নয়। তবে হঠাৎ এই সময়ে দেশভাগের কথা বলে আদতে কী বোঝাতে চাইছে কেন্দ্রীয় সরকার তা নিয়ে ধন্দ প্রবল। 

আরও পড়ুন: ‘দরজা ভাঙার দৃশ্য অবাঞ্ছিত’, বিজেপি নেতার গ্রেফতারি নিয়ে কুণাল

রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে, দেশভাগের স্মৃতি উস্কে দিয়ে হয়তো কেন্দ্রীয় সরকার উদ্বাস্তুদের প্রসঙ্গ টানতে চাইছে এবং নাগরিকত্ব আইন নিয়ে কিছু ভাবনা চিন্তা করছে। যদিও পুরোটাই কৌতুহলের পর্যায়ে রয়েছে এখন। এদিকে কংগ্রেসের পক্ষ থেকে দাবি করা হচ্ছে যে, হঠাৎ করে এখন দেশভাগের স্মৃতি উস্কে দিয়ে আবারও বিভাজনের রাজনীতি করতে চাইছে ভারতীয় জনতা পার্টি। সেই কারণেই হঠাৎ এই বছর স্বাধীনতা দিবসের আগে এমন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *