প্রয়াত জেসিকা লালের বোন, স্মৃতিতে সাবরিনার দীর্ঘ লড়াই

প্রয়াত জেসিকা লালের বোন, স্মৃতিতে সাবরিনার দীর্ঘ লড়াই

c600ea614276db1eb027cac34add496d

নয়াদিল্লি: ‘নো ওয়ান কিলড জেসিকা’। বলিউডের এই ছবিটির কথা হয়তো সকলেরই মনে রয়েছে। জেসিকা লাল হত্যা মামলা নিয়ে তৈরি হওয়া এই ছবিতে মুখ্য চরিত্রে দেখা গিয়েছিল রানি মুখোপাধ্যায় এবং বিদ্যা বালানকে। জেসিকার বোন সাবরিনা লালের চরিত্রে অভিনয় করেছিলেন বিদ্যা। জেসিকা হত্যা মামলায় প্রতিবাদের অন্যতম প্রধান মুখ ছিলেন সাবরিনা। দীর্ঘ লড়াইয়ের পর অভিযুক্তদের সাজা দেওয়াতে পেরেছিলেন তিনি। তবে জীবন যুদ্ধে বড্ড তাড়াতাড়ি হেরে গেলেন সাবরিনা। দীর্ঘ শারীরিক অসুস্থতার পর প্রয়াত তিনি।

জানা গিয়েছে দীর্ঘদিন ধরে লিভারের সমস্যায় ভুগছিলেন সাবরিনা লাল। বিগত কয়েক দিন আগে শারীরিক অবস্থার প্রচন্ড অবনতি হওয়ায় হাসপাতালে ভর্তি হন তিনি। সেখানেই আজ মাল্টি অর্গান ফেলিওর হয়ে প্রয়াত হন জেসিকা লালের বোন। তার ভাই রঞ্জিত লাল এই খবর জানিয়েছেন। জেসিকা লাল হত্যাকাণ্ডের ব্যাপারে যারা জানেন এবং যারা বলিউডের সুপরিচিত ওই সিনেমা দেখেছেন তারা জানেন সাবরিনা কতটা লড়াই করেছিলেন নিজের বোনকে ন্যায় দেওয়াতে। পরবর্তী ক্ষেত্রে বোন জেসিকার স্মৃতিতে একটি ফাউন্ডেশন খোলার কথাও ভেবেছিলেন তিনি। তবে সেই ইচ্ছা আর পূরণ হল না সাবরিনার।

আরও পড়ুন- পুজোর পর স্কুল খোলার ইঙ্গিত, পরিকাঠামো সংস্কারে সমীক্ষার কাজ শুরু

১৯৯৯ সালের ২৯ এপ্রিল দিল্লির এক বারে পার্ট টাইমে পানীয় পরিবেশন করার কাজ করছিলেন জেসিকা। মধ্যরাতে সিদ্ধার্থ বশিষ্ঠ ওরফে মনু শর্মা কয়েকজন বন্ধুকে নিয়ে এসে মদ চান। যা দিতে অস্বীকার করেন জেসিকা। কারণ সময়ের পরে মদ পরিবেশনের নিয়ম ছিল না। বেশি দামে মদ কেনার উদ্দেশে ১০০০ টাকাও দিতে চেয়েছিলেন মনু, কিন্তু রাজি হননি জেসিকা। তখনই তাকে হঠাৎ গুলি করে মনু। সেখানেই মৃত্যু হয় জেসিকা লালের। মনুর বাবা ছিল প্রভাবশালী নেতা, তাই বিচার পেতে অনেক বছর অপেক্ষা করতে হয়ছিল সাবরিনাকে। তবে পরবর্তীক্ষেত্রে মনু শর্মার যাবজ্জীবন হয়। যাবজ্জীবন সাজা হলেও পরে সাবরিনার বক্তব্যের ভিত্তিতে আগেই ছাড়া পান মনু। সাবরিনা জানিয়েছিলেন তিনি মনুকে ক্ষমা করে দিয়েছেন, তবে চান জেসিকার সঙ্গে যা হয়েছে তা যেন আর কারোর সঙ্গে না হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *