হিজবুল হাত মেলাতে চাইছে তালিবানের সঙ্গে! কাশ্মীর নিয়ে চিন্তায় নয়াদিল্লি

হিজবুল হাত মেলাতে চাইছে তালিবানের সঙ্গে! কাশ্মীর নিয়ে চিন্তায় নয়াদিল্লি

ba9724336c08182e5e00cf2702ccd2dd

নয়াদিল্লি: দীর্ঘ কুড়ি বছর পর ফের একবার আফগানিস্তান দখল করে নিয়েছে তালিবান জঙ্গি গোষ্ঠী। দেশ দখল করার পরেই স্বাভাবিকভাবে উদ্বিগ্ন গোটা বিশ্ব। ভারতের উদ্বেগ যে অন্য দেশের তুলনায় অনেক বেশি তা বলাই বাহুল্য কারণ ইতিমধ্যেই ভারতের প্রতিবেশী কয়েকটি দেশ তালিবানের সঙ্গে হাত মেলানোর ইঙ্গিত দিয়েছে। এর থেকেও বড় ব্যাপার কাশ্মীর ইস্যু। কারণ মনে করা হচ্ছিল আফগানিস্তান তালিবানদের দখলে চলে যাওয়ায় কাশ্মীরে সন্ত্রাস বাড়বে। যদিও আফগানিস্তান দখল করার পর প্রথম সাংবাদিক বৈঠক করে তালিবান স্পষ্ট করে দিয়েছিল যে কাশ্মীর ইস্যু এবং সেই ইস্যুতে তারা নাক গলাবে না। প্রাথমিকভাবে কিছুটা আশ্বস্ত হওয়া গেলেও এখন নয়াদিল্লির কপালে চিন্তার ভাঁজ, কারণ জানা গিয়েছে পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিন কাশ্মীর ইস্যুতে তালিবানের সাহায্য চাইছে।

আরও পড়ুন- ‘মার্কিন ইতিহাসে সবচেয়ে বিব্রতকর পরিস্থিত’, আফগানিস্তানে বাইডেনের পদক্ষেপে কটাক্ষ ট্রাম্পের

সূত্রের খবর, হিজবুল নেতা সৈয়দ সালাউদ্দিন কাশ্মীর ইস্যুতে তালিবানি সাহায্য চেয়েছে। এদিকে আরও এক জঙ্গি সংগঠন, আফগানিস্তান ইস্যুতে সরাসরি আক্রমণ করেছে আমেরিকাকে। দাবি করা হয়েছে তাদের জন্যই আফগানিস্তান দখল করতে পেরেছে তালিবান। যদিও জম্মু কাশ্মীর ইস্যু নিয়ে সবথেকে বেশি চিন্তিত ভারত সরকার কারণ হিজবুল স্পষ্ট দাবি করে বলেছে, তারা আশা করছে কাশ্মীর ইস্যুতে ভারতের বিরুদ্ধে লড়াই করতে তালিবান তাদের সাহায্য করবে। বিশেষজ্ঞরা মনে করছেন যে হিজবুল এমনি এমনি এই মন্তব্য করেনি, অবশ্যই তালিবানদের সঙ্গে তাদের কোনো না কোনো যোগাযোগ রয়েছে এবং তাদের আশ্বাস পেয়ে এমন মন্তব্য করেছে তারা। এক্ষেত্রে তালিবান এর আগে যে দাবী করেছিল তা আদতে বাস্তব রূপ পাবে না বলেই আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন- কাঁটা তারে ঝুলছে শিশু, গেট ধরে কাঁদছেন মহিলারা, চরম বিশৃঙ্খলা কাবুল বিমানবনদের

এই আবহে আবার গতকাল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তালিবানকে নাম না করে নিশানা করেছেন। তিনি বলেছেন, মানবতাকে চিরকাল ধামাচাপা দেওয়া যায় না এবং যারা সন্ত্রাস করে সাম্রাজ্য স্থাপন করে তাদের সেই সাম্রাজ্য চিরস্থায়ী হয় না। ক্ষমতা ধ্বংস করা যাদের উদ্দেশ্য এবং যারা সন্ত্রাস করে সরকার গঠন করে তারা কখনোই চিরজীবন ক্ষমতায় থাকতে পারে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *