অবশেষে ম্যাচে ফিরল ভারত, দ্বিতীয় ইনিংসেও এগিয়ে অস্ট্রেলিয়া

অবশেষে ম্যাচে ফিরল ভারত, দ্বিতীয় ইনিংসেও এগিয়ে অস্ট্রেলিয়া

72089cc566823cdf6eda8fa70a5abfd9

 

ব্রিসবেন: স্টার্ক-হ্যাজেলউডদের আগুনে বোলিং সামলে স্বপ্নের পার্টনারশিপ গড়লেন ওয়াশিংটন সুন্দর ও শার্দূল ঠাকুর। দুই তরুণের মরিয়া লড়াইয়ে রবিবার ম্যাচে ফিরল রাহানে অ্যান্ড কোং। প্রথম ইনিংসে সুন্দর আর শার্দূলের ব্যাটে ভর করেই ভারত শেষ করল ৩৩৬ রানে। গাব্বায় চতুর্থ টেস্টের তৃতীয় দিনের শেষে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে এগিয়ে রইল ৫৪ রানে।

শনিবার বৃষ্টির জন্য শেষ সেশন ভেস্তে যাওয়ায় রবিবার ৩০ মিনিট আগেই খেলা শুরু হয়। ভারতের হয়ে তখন ক্রিজে ছিলেন দলের সবচেয়ে অভিজ্ঞ দুই ব্যাটসম্যান, চেতেশ্বর পূজারা এবং অধিনায়ক অজিঙ্ক রাহানে। তবে ভালো শুরু করেও দুজনের কেউই বড় রান করতে পারলেন না। প্যাট কামিন্সের দুরন্ত বলে টিম পেইনের দস্তানায় নিজেকে ধরা দিয়ে ৯৪ বলে ২৫ রান করে সাজঘরে ফেরেন পূজারা।

গোটা সিরিজে বার বার ব্যর্থ হওয়া মায়াঙ্ক আগরওয়ালের সঙ্গে ৩৯ রানের পার্টনারশিপ গড়েও দায়িত্বজ্ঞানহীন শট খেলে ৯৩ বলে ৩৭ রান করে আউট হন অধিনায়ক রাহানে। সিরিজে প্রথমবার ভালো শুরু করেও লাঞ্চের পরেই হ্যাজেলউডের বলে আউট আউট হন মায়াঙ্কও। এরপর সমস্ত ভরসা ছিল গত টেস্টের সুপারস্টার ঋষভ পন্থের উপরে। কিন্তু তাকে ঘিরে যতটা আশা ছিল ততটাই জঘন্যভাবে অজিদের উইকেট ছুঁড়ে দিয়ে এলেন পন্থ। টেস্ট ক্রিকেট খেলার মানসিকতা নিয়ে এখনও অনেক শেখা বাকি পন্থের।

কিন্তু এরপরেই শুরু আসল চমক। গাব্বার গতিশীল বাইশ গজে অজি বোলারদের আগুনে বোলিং নিয়ে কার্যত ছিনিমিনি খেলা শুরু করলেন অভিষেক ম্যাচ খেলা ওয়াশিংটন সুন্দর ও শার্দূল ঠাকুর। এদিন ৭ নম্বরে নামা শার্দূলের কভার ড্রাইভ আর অন ড্রাইভ ছিল দেখার মতো। আর অভিষেককারী ওয়াশিংটন? বল হাতে ৩ উইকেট পাওয়ার পর ব্যাট হাতেও চমকে দিলেন ভারতীয় ক্রিকেটপ্রেমীদের। শেষ পর্যন্ত সপ্তম উইকেটে ১৮৬ রানের পার্টনারশিপ গড়লেন ওয়াশিংটন সুন্দর (১৪৪ বলে ৬২ রান) ও শার্দূল ঠাকুর (১১৫ বলে ৬৭ রান)। দুই তরুণের লড়াইতে মুগ্ধ সুনীল গাভাসকরও। বললেন, “শামি আর জাদেজা সুস্থ হয়ে ফিরে আসলে আবার বসে পড়তে হতে পারে সুন্দর-শার্দূলকে। কিন্তু ওরাই যে তৈরি, সেটা ওরা দেখিয়ে দিল।” এদিন একটা সময়ে দুজনের বেপরোয়া মনোভাবে হতাশ লাগছিল অজি ফাস্ট বোলারদের।

অবশেষে তৃতীয় সেশনে প্যাট কামিন্স শার্দূলের উইকেট ছিটকে দিলে থেমে যায় মহামূল্য এই পার্টনারশিপ। ৩৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া মাঠে নেমে এদিনের খেলার শেষে বিনা উইকেটে ২১ রান করে। আগামীকাল চতুর্থ দিনটা এই টেস্টের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই সোমবার দুই দল কী পরিকল্পনা নিয়ে মাঠে নামে সেটাই দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *