দেশের মোট আক্রান্তের সিংহভাগই একটি রাজ্যের! চিন্তা মৃত্যুতেও

দেশের মোট আক্রান্তের সিংহভাগই একটি রাজ্যের! চিন্তা মৃত্যুতেও

af50b521ddb41ceb5e0ec93f1425a0af

নয়াদিল্লি: তৃতীয় ঢেউয়ের ইঙ্গিত যেহেতু রয়েছে তাই পরবর্তী কয়েক সপ্তাহ দেশের জন্য যে উদ্বেগজনক হতে চলেছে তা বলাই বাহুল্য। তার মধ্যে দেশের করোনা ভাইরাস সংক্রমণ যে জায়গায় রয়েছে তাতে কিছুটা অস্বস্তি বাড়ছে। তবে দেশের মোট আক্রান্তের সিংহভাগই কেরল রাজ্যের।  এরই মধ্যে টিকাদানে গতকাল নয়া নজির গড়েছে দেশ। একদিনে টিকা পেয়েছেন ভারতের ১ কোটি ৩৩ লক্ষ ১৮ হাজার ৭১৮ জন মানুষ। কিছুদিন আগেই ভারতের টিকাকরণের প্রশংসা করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আর এই কদিনেই নতুন রেকর্ড ভারতের।

আরও পড়ুন- কৌন বনেগা ক্রোড়পতি হলেন দৃষ্টিহীন শিক্ষিকা

শেষ পাওয়া তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড আক্রান্ত হয়েছে ৪৭ হাজার ০৯২ জন। আর কোভিডে মৃত্যু হয়েছে ৫০৯ জনের। এর মধ্যে শুধুমাত্র কেরলেই একদিনে করোনা সংক্রমণে আক্রান্ত হয়েছেন ৩২ হাজার ৮০৩ জন। মৃত্যু হয়েছে ১৭৩ জনের! অর্থাৎ দেশের করোনা আক্রান্তের অর্ধেকের বেশিই কেরলে। দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৩ কোটি ২৮ লক্ষ ৫৭ হাজার ৯৩৭ জন। অন্যদিকে, একদিন সুস্থ হয়েছেন ৩৫ হাজার ১৮১ জন। এই মুহূর্তে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ৩ লক্ষ ৮৯ হাজার ৫৮৩ জন। মোট সুস্থের সংখ্যা ৩ কোটি ২০ লক্ষ ২৮ হাজার ৮২৫ জন। দেশে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৩৯ হাজার ৫২৯ জনের। এদিকে জানা গিয়েছে, তৃতীয় ঢেউ ইতিমধ্যেই ঢুকে পড়েছে দেশে এবং অক্টোবর মাসেই সর্বাত্মক সংক্রমণ বৃদ্ধি ঘটবে! একই সঙ্গে দাবি করা হয়েছে যে শিশুরা সবথেকে বেশি আক্রান্ত হবে। সব থেকে বেশি চিন্তা থেকে যাচ্ছে সেই সব শিশুদের নিয়ে যাদের কোমর্বিডিটি রয়েছে।   

আরও পড়ুন- একদিনে ১ কোটি ৩৩ লক্ষ! টিকায় নয়া রেকর্ড দেশের, সংক্রমণে চিন্তা

উল্লেখ্য, কিছুদিন আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে যে, ভারতে সম্ভবত অতিমারির দিন শেষ হয়ে এসেছে। অর্থাৎ এতদিন ধরে যে ‘প্যান্ডেমিক’ চলছিল সেটি এখন পৌঁছে গিয়েছে ‘এন্ডেমিক’-এর জায়গায়। ভারতে এখন করোনাভাইরাস এমন একটি পর্যায়ে পৌঁছে গেছে যে মনে করা হচ্ছে পরিস্থিতি এখন অতিমারি পর্যায়ে নেই। তবে এখন আবার নয়া গবেষণা বলছে, করোনাভাইরাসের সঙ্গে ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের মহামারী শুরু হবে। কারণ আবার মাথাচাড়া দিয়ে উঠছে এই ফ্লু ভাইরাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

শুধু কেরলেই একদিনে আক্রান্ত প্রায় ২১ হাজার! দেশের সংক্রমণ যথেষ্ট উদ্বেগের

শুধু কেরলেই একদিনে আক্রান্ত প্রায় ২১ হাজার! দেশের সংক্রমণ যথেষ্ট উদ্বেগের

1053b180eb9e756cf28c6b44df3ea191

নয়াদিল্লি: করোনাভাইরাস তৃতীয় ঢেউয়ের আশঙ্কার আগে দেশের সামগ্রিক সংক্রমণের হার বৃদ্ধি পাচ্ছে। তবে গোটা দেশের সংক্রমণের নিরিখে স্পষ্ট বোঝা যাচ্ছে যে সব থেকে বেশি চিন্তা কেরল রাজ্যকে নিয়ে। কারণ, গোটা দেশের সংক্রমণের অধিকাংশই কেরলে। গত ২৪ ঘণ্টায় সেই রাজ্যে আক্রান্ত হয়েছে ২০ হাজার ৭৭২ জন! দেশের অন্যান্য রাজ্যে আপাতত দৈনিক সংক্রমণ ১০ হাজারের অনেক কমই রয়েছে।

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৪১ হাজার ৬৪৯ জন, এই একই সময় মৃত্যু হয়েছে ৫৯৩ জনের। সব মিলিয়ে দেশের মোট করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৩ কোটি ১৬ লক্ষ ১৩ হাজার ৯৯৩, এবং মোট মৃত্যুর সংখ্যা ৪ লক্ষ ২৩ হাজার ৮১০। ভারতের সামগ্রিক সংক্রমণের হার ৬.৭৮ শতাংশ তবে দৈনিক সংক্রমণ আগের থেকে কিছুটা বৃদ্ধি পেয়ে এখন দাঁড়িয়েছে ২.৩৪ শতাংশে। কেরল ছাড়া দেশের অন্যান্য রাজ্যের সংক্রমণ তুলনামূলকভাবে নিয়ন্ত্রণে থাকলেও উত্তর-পূর্ব ভারতের বেশ কয়েকটি রাজ্যের সংক্রমণ নতুন করে চিন্তা বাড়িয়েছে। উল্লেখ্য, এই মুহূর্তে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ৪ লক্ষ ৮ হাজার ৯২০ জন।

আরও পড়ুন: ‘হার’ নিশ্চিত! রাজ্যসভার নির্বাচনে প্রার্থী দেবে না বিজেপি

প্রসঙ্গত, বাংলায় গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন ৭১১ জন, এবং এই একই সময় মৃত্যু হয়েছে ৫ জনের। সংক্রমনের নিরিখে এদিনও শীর্ষে রয়েছে উত্তর ২৪ পরগনা জেলা। সেখানে একদিনে আক্রান্ত হয়েছে ১০১ জন। এদিকে দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা যেখানে একদিনে আক্রান্ত হয়েছে ৭৪ জন। তৃতীয় স্থানে রয়েছে দার্জিলিং এবং চতুর্থ স্থানে রয়েছে দক্ষিণ ২৪ পরগনা। দুই জেলায় দৈনিক আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৭৪ এবং ৬৭। ফলে বাংলার মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লক্ষ ২৭ হাজার ২৫০ জন। রাজ্যে ভাইরাসে আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ১২৮ জন। গত একদিনে ভাইরাসকে হারিয়ে বাড়ি ফিরেছেন ৮৩৫ জন। এখনও পর্যন্ত রাজ্যে মোট করোনাজয়ীর সংখ্যা ১৪ লক্ষ ৯৭ হাজার ১১৬।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *