ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে ভর্তি হতে পারবেন মেয়েরাও!

ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে ভর্তি হতে পারবেন মেয়েরাও!

6fa29f8763f33109e32cd67cdbf13bcc

নয়াদিল্লি: ভারতীয় সেনাবাহিনীতে লিঙ্গ বৈষম্য দূর করতে আগেই ঐতিহাসিক রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। তার প্রেক্ষিতে এদিন কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হল যে এবার থেকে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে ভর্তি হতে পারবেন মেয়েরাও। সুপ্রিম কোর্টের নির্দেশ মতই নিজেদের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন- ‘পাপ বিদায় হয়েছে’, কাকে ইঙ্গিত করে একথা বললেন রাহুল?

তাদের তরফ থেকে জানানো হয়েছে, তিন সেনার প্রধানরা মিলে এই সিদ্ধান্ত নিয়েছেন যে, এবার থেকে মেয়েরাও ন্যাশেনাল ডিফেন্স অ্যাকাডেমি এবং নাভাল অ্যাকাডেমির মাধ্যমে সেনায় স্থায়ী কমিশন পাবে। এই বক্তব্য শোনার পর খুশি হয় দেশের সর্বোচ্চ আদালত এবং বলা হয় যে সেনাবাহিনীতে লিঙ্গ বৈষম্য দূর করতে আরো কাজ করতে হবে তবে তারা আপাতত এই সিদ্ধান্তে খুব খুশি। যদিও কেন্দ্রীয় সরকার জানিয়েছে যে, নতুন গাইড লাইন তৈরি করার জন্য কিছুটা সময় তাদের লাগবে। সেই প্রেক্ষিতে ১০ দিন সময় দিয়েছে সুপ্রিম কোর্ট। এই সময়ের মধ্যে কেন্দ্রীয় সরকারকে জানাতে হবে যে গাইডলাইন তৈরি করতে এবং তা বাস্তবায়িত করতে কতটা সময় লাগবে।

আরও পড়ুন- আটকে শিক্ষকের পেনশন, শিক্ষা সংসদের আধিকারিকদের বেতন বন্ধেু নির্দেশ হাইকোর্টের

অ্যাকাডেমিতে ভর্তির পরীক্ষায় এতদিন বসতে পারতেন না মহিলারা। দিন কয়েক আগেই এ বিষয়ে শীর্ষ আদালতে মামলা দায়ের হয়। সেই প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারকে কার্যত তুলোধনা করে সুপ্রিম কোর্ট। অবশেষে কার্যত চাপের মুখে পড়ে এদিন এই সিদ্ধান্ত জানায় কেন্দ্রীয় সরকার। আগে এই ইস্যুতে কেন্দ্রের যুক্তি ছিল, কোনও অপ্রীতিকর পরিস্থিতিতে কোনো মহিলা আধিকারিক যদি শত্রু পক্ষের হাতে ধরা পড়ে যান, তাহলে একদিকে তাঁর জন্য যেমন মানসিক এবং শারীরিক চাপ হতে পারে, তেমনই সরকারের জন্যেও বিষয়টি আরও জটিল হয়ে উঠতে পারে। কেন্দ্রের আবেদনে এমনও দাবি করা হয়েছিল, বেশিরভাগ ইউনিটে যে পুরুষ সেনা কর্মীরা আছেন তাঁরা অনেকেই গ্রামাঞ্চলের সেখানে তাঁদের ঊর্ধ্বতন অফিসার হিসেবে কোনও মহিলা কর্মী নিযুক্ত হলে, তাঁকে মেনে নিতে নাও পারে গোটা ইউনিট। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *