একদিনের ম্যাচে সর্বাধিক রানের রেকর্ড ভারত-ইংল্যান্ড

একদিনের ম্যাচে সর্বাধিক রানের রেকর্ড ভারত-ইংল্যান্ড

a4eb678f7a7d601c321f2aabb020addb

 

পুণে: ফের একটা ঐতিহাসিক জয় ভারতের। ৪টি টেস্ট, ৫টি টি-টোয়েন্টি, ও ৩টি ম্যাচের সিরিজ মিলিয়ে তিনটি ট্রফিই নিজেদের দখলে রাখল ভারতীয় দল। ভারত সফরে এসে এক্কেবারে খালি হাতে দেশে ফিরতে হচ্ছে ইংল্যান্ডের ক্রিকেটারদের। রবিবার ২২ জন ব্যাট করে ঐতিহাসিকভাবে ক্রিকেট ইতিহাসে একদিনের ম্যাচে সর্বাধিক রান করার রেকর্ডও স্থাপন করল ভারত ও ইংল্যান্ড। দুই দল মিলে মোট ৬৫৯ রান গড়ল এদিন, যা আজ পর্যন্ত কোনও একদিনের ম্যাচে হয়নি।

রবিবার পুনেতে তৃতীয় একদিনের ম্যাচে খেলতে নামার আগে দুই দল সিরিজে ১-১ সমতায় ছিল। অর্থাৎ এদিনের ম্যাচ যে জিতবে সিরিজ তার এরকমই একটা পরিস্থিতি। প্রথমে ব্যাট করে ভারত ৩২৮ রান করে। একটা সময় যদিও মনে হয়েছিল ৩৫০-এরও বেশি রান স্কোরবোর্ডে জমা করতে পারে ভারত। ৩৭০-৩৮০ হয়ে যাওয়াটাও অস্বাভাবিক কিছু নয়। হয়তো সেটাই পরিকল্পনা ছিল ভারতের মিডিল অর্ডারের দুই নয়া তারকা ঋষভ পন্থ ও হার্দিক পান্ডিয়ার। রোহিত-ধাওয়ান-কোহলি-রাহুল আউট হয়ে গেলে পন্থ আর হার্দিকই তীব্র গতিতে ভারতের স্কোরবোর্ডে এগিয়ে নিয়ে চলেন। দুজনে মিলে ৯৯ রানের বড় পার্টনারশিপও গড়ে তোলেন। কিন্তু তারা আউট হয়ে যেতেই বাকি ভারতীয় দল তাসের ঘরের মতো ভেঙে পড়ে। আর স্কোর ৩২৮ রানেই থেমে যায়। ১০ বল বাকি থাকতেই অলআউট হয়ে যায় গোটা দল।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম থেকেই একের পর এক উইকেট হারাতে থাকে ইংল্যান্ড। ভালো শুরু করেও লম্বা ইনিংস খেলতে পারলেন না বেন স্টোকস (৩৯ বলে ৩৫ রান), ডেভিড মালান (৫০ বলে ৫০ রান) এবং লিয়াম লিভিংস্টোন (৩১ বলে ৩৬ রান)। কিন্তু প্রায় একার হাতে ম্যাচ জেতানো দায়িত্ব নিয়ে নিয়েছিলেন ২২ বছর বয়সী অলরাউন্ডার স্যাম কারেন। তার ৮৩ বলে ৯৫ রানের ইনিংসে ম্যাচ জেতানোর যে লড়াই ছিল তা ক্রিকেটবিশ্ব মনে রাখবে দীর্ঘ অনেক বছর। খুব সহজেই জেতা ম্যাচ প্রায় হারতে বসেছিলেন বিরাট কোহলিরা। কিন্তু শেষ পর্যন্ত জয়ের রাস্তা তৈরি করতে ব্যর্থ হন স্যাম কারেন। ৩২২ রানে থেমে যায় ইংল্যান্ডের ইনিংস। ৭ রানে জয় লাভ করে ভারত।

দুই দলের ২২ জন ব্যাট করে দীর্ঘ ক্রিকেট ইতিহাসে একটি একদিনের ম্যাচে সর্বাধিক রানের রেকর্ড তৈরি হল এই ম্যাচে। রবিবার ভারত ও ইংল্যান্ডের ২২ জন ব্যাটসম্যান ব্যাট করে মোট ৬৫৯ রান তোলে। এর আগে এই রেকর্ডের অধিকারী ছিল গ্রেটার নয়ডায় হওয়া আয়ারল্যান্ড বনাম আফগানিস্তানের ম্যাচ। যে ম্যাচে দুই দল মিলিয়ে ২২ জন ব্যাট করে মোট ৬৪২ রান করেছিল। ভারত ২০০১ ও ২০০৪ সালে বেঙ্গালুরু ও মেলবোর্নে অস্ট্রেলিয়ার সাথে ২২ জন ব্যাট করে যথাক্রমে ৫৭০ ও ৫৫৮ রান করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *