১০০ কোটি ভারতীয়র আধার তথ্য চিনের হাতে! বিস্ফোরক দাবি

১০০ কোটি ভারতীয়র আধার তথ্য চিনের হাতে! বিস্ফোরক দাবি

313fc214b7b3c6618dafabcadc8ad8aa

নয়াদিল্লি: লাদাখ সীমান্তের ঘটনার পর চিনের সঙ্গে ভারতের সম্পর্ক কোন জায়গায় দাঁড়িয়েছে তা আলাদা করে বলার অপেক্ষা রাখে না। এদিকে আবার করোনা ভাইরাস সংক্রমণের জন্য বিশ্বের একাধিক দেশ চিনকে দায়ী করে। সব মিলিয়ে বিগত কয়েক মাসে চিনের সঙ্গে ভারতের সম্পর্ক অনেকটাই খারাপ হয়েছে। একাধিকবার আলোচনা করেও সেইভাবে কোনও সমাধান মেলেনি। এবার এক বিস্ফোরক তথ্য সামনে এল। জানা গিয়েছে, প্রায় ১০০ কোটি ভারতীয়র আধার তথ্য চিনের হাতে চলে গিয়েছে! এমনটাই দাবি করেছে এক মার্কিন সংস্থা। 

আরও পড়ুন- দায়িত্ব নিয়েই মমতার পাড়ায় রাজ্য BJP সভাপতি, প্রচারে বাধা পুলিশের

‘রেকর্ডেড ফিউচার ইঙ্ক’ নামের এক সাইবার সুরক্ষা সংস্থার UIDAI-এর ডেটা বেস থেকে প্রায় ১০০ কোটি ভারতীয়র আধার তথ্য হাতিয়ে নিয়েছে চিনা হ্যাকাররা। ফলে এতো কোটি মানুষের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে বলে দাবি করা হচ্ছে। তাদের বক্তব্য, জুন বা জুলাই মাসে UIDAI ডেটা বেসে হানা দেয় হ্যাকাররা। সেখান থেকেই সব তথ্য চুরি গিয়েছে। তবে ঠিক কী রকম তথ্য চুরি গিয়েছে, সেই ব্যাপারে কিছু জানান হয়নি। আবার কোন সফটওয়্যারের সাহায্যে ওই তথ্য হাতিয়েছে হ্যাকাররা, সেটাও স্পষ্ট করেনি ওই মার্কিন সংস্থা। যদিও এই পুরো বিষয়টি অস্বীকার করেছে UIDAI। 

আরও পড়ুন-‘বিয়ে হবে কিনা ভবিষ্যৎ বলবে, মৃত্যু ছাড়া আমার আর শোভনের বিচ্ছেদ সম্ভব নয়’

তাদের বক্তব্য, এমন কোনও হ্যাকিং সম্পর্কে কোনও তথ্য তাদের কাছে নেই বা আসেনি। সেই সঙ্গে তাদের তরফে আশ্বস্ত করে জানানো হয়েছে যে, তাদের ডেটা বেস পুরোপুরি সুরক্ষিত রয়েছে এবং এই নিয়ে কোনও সন্দেহ নেই। এই ধরণের কোনও তথ্য চুরির ঘটনা তাদের জানা নেই। পাশাপাশি আরও জানান হয়েছে, আধার সুরক্ষা নিয়ে তারা আগের থেকেই বেশি নজর দিয়েছে। ফিঙ্গারপ্রিন্টের পাশাপাশি ফেস রেকগনিশন নিয়েও ভাবা হচ্ছে যাতে আধারের তথ্য আরও বেশি করে সুরক্ষিত করা যায়। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *