ঐতিহাসিক টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে আজ মুখোমুখি নামছে ভারত-নিউজিল্যান্ড

ঐতিহাসিক টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে আজ মুখোমুখি নামছে ভারত-নিউজিল্যান্ড

437f7f80367f680a7d8be0bcad538a7f

সাউদাম্পটন: ইতিহাসের মুখোমুখি ভারত। ক্রিকেট ইতিহাসে প্রথমবারের জন্য অনুষ্ঠিত হতে চলেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। আর আজ শুক্রবার সেই ফাইনালে ইংল্যান্ডের সাউদাম্পটনে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড দলের বিরুদ্ধে নামতে চলেছে বিরাট কোহলির ভারত। ঐতিহাসিক এই দিনটি নিয়ে গত কয়েকমাস ধরেই ক্রিকেটপ্রেমীরা অত্যন্ত উত্তেজিত। সেই ২০০২ সাল থেকে টেস্ট খেলিয়ে দলগুলির মধ্যে বছর শেষে যে দল এক নম্বরে থাকত সেই দলকেই ট্রফি দিয়ে বিশ্বের এক নম্বর টেস্ট দল ঘোষণা করে দেওয়া হত। এতদিন ধরে এই ব্যবস্থাই চলে আসছে। কিন্তু এই প্রথম আইসিসির পক্ষ থেকে টেস্ট খেলিয়ে দলগুলির মধ্যে কার্যত একটি টেস্ট টুর্নামেন্ট খেলিয়ে বিশ্বের এক নম্বর টেস্ট দল নির্বাচন করার কথা সিদ্ধান্ত নেওয়া হয়।

আজ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড। এর আগে যখন নিউজিল্যান্ডে সিরিজ খেলতে গিয়ে কিউয়িদের মুখোমুখি হয়েছিল ভারত তখন দুটি টেস্টেই হেরেছিলেন কোহলিরা। সেই টেস্ট হেরে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল কিছুটা অনিশ্চিত হয়ে পড়লেও পরে অস্ট্রেলিয়ার মাঠে অজিদের এবং ঘরের মাঠে ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালের জায়গা সুনিশ্চিত করে কোহলি অ্যান্ড কোং। এবার সেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে আবারও মাঠে নামবেন কোহলিরা।

একদিকে ফাইনালে খেলার আগে ইংল্যান্ডের ঘরের মাঠে ইংল্যান্ডকে দুটি টেস্টে ১-০ হারিয়ে আত্মবিশ্বাসে ফুঁটছে কিউয়িরা। অন্যদিকে, ফাইনাল খেলতে ইংল্যান্ডে পৌঁছে কোভিডবিধি অনুযায়ী প্রথম দুই সপ্তাহ নিভৃতবাসে থাকতে হয়েছে রোহিত শর্মা-অজিঙ্কে রাহানেদের। তারপর নিভৃতবাস থেকে বেরিয়ে নিজেদের মধ্যেই ম্যাচ খেলে ফাইনালের জন্য কোনোরকমে প্রস্তুতি সেরেছেন তারা। আজ এই ঐতিহাসিক দিনে সাউদাম্পটনের রোজ বোলে লড়াই হবে হিমশীতল উইলিয়ামসন এবং আক্রমণাত্মক আগুনে কোহলির। লড়াই হবে আইপিএলে একই দলে খেলা রোহিত শর্মা ও ট্রেন্ট বোল্টের। লড়াই হবে লর্ডসে সদ্য রেকর্ড গড়া ডেভন কনওয়ে ও মহম্মদ শামি। লড়াই হবে অভিজ্ঞ রস টেলর ও ভারতের এক নম্বর যশপ্রীত বুমরাহর। এখন দেখার ৫ দিনের এই সেয়ানে-সেয়ানে টক্করে কে শেষ হাসি হাসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *