চলে গেলেন ‘উড়ন্ত শিখ’, প্রয়াত মিলখা সিং

চলে গেলেন ‘উড়ন্ত শিখ’, প্রয়াত মিলখা সিং

7264bff1cd9905f285452343b1988c5b

নয়াদিল্লি: করোনা ভাইরাস সংক্রমণের পর শারীরিক অবস্থার চরম অবনতি কেড়ে নিল দেশের আরো একজন কিংবদন্তিকে। মধ্যরাতে প্রয়াত মিলখা সিং। করোনা ভাইরাস আক্রান্ত হওয়ার পর প্রায় ৩০ দিন চিকিৎসাধীন ছিলেন তিনি। তবে লড়াই শেষ হল শুক্রবার গভীর রাতেই। মৃত্যুকালে কিংবদন্তি এই দৌড়বিদের বয়স হয়েছিল ৯১ বছর।

মে মাসের শেষের দিকে করোনাভাইরাস আক্রান্ত হন তিনি। পরবর্তী ক্ষেত্রে মোহালির হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে এবং ৩০ মে ছাড়া পান মিলখা। কিন্তু চলতি মাসের প্রথম থেকেই শরীরে অক্সিজেনের মাত্রা কম হতে শুরু করে তাঁর। পরবর্তী ক্ষেত্রে আবার হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে, যদিও এবার করোনাভাইরাস পরীক্ষার ফল নেগেটিভ আসে। তবে কোভিড আইসিইউ থেকে তাকে সাধারণ আইসিইউতে স্থানান্তর করা হলেও শেষ পর্যন্ত আর কিছু করার ছিল না চিকিৎসকদের। দেশ হারাল তার কিংবদন্তি স্প্রিন্টারকে। উল্লেখ্য, ১৯৫৮ সালের কমনওয়েলথ গেমস চ্যাম্পিয়ন হয়েছিলেন মিলখা। পরে ১৯৬০ সালে রোম অলিম্পিকে ভারতের প্রতিনিধিত্ব করেন তিনি। এশিয়ান গেমসেও ৪টি সোনা আছে মিলখার। ১৯৫৯ সালে পদ্মশ্রী সম্মান দেওয়া হয় তাঁকে।

তাঁর মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন ভারতের রাষ্ট্রপতি থেকে শুরু করে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী থেকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী সকলেই। ২০১৩ সালে এই কিংবদন্তির জীবন নিয়ে তৈরি হয় হিন্দি ছবি ‘ভাগ মিলখা ভাগ’। সেই ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেন অভিনেতা ফারহান আখতার। মিলখা সিংয়ের ভূমিকায় অভিনয় করে একাধিক পুরস্কার জেতেন তিনি এবং দেশের মানুষের সামনে মিলখা সিংয়ের গোটা জীবনকে আরো একবার সাজিয়ে তোলেন তিনি। কিংবদন্তি এই দৌড়বিদের সঙ্গে তাঁর সাদৃশ্য মুগ্ধ করেছিল দর্শকদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *