জোড়া পেনাল্টি থেকে জোড়া গোল রোনাল্ডোর, ড্র করেও নকআউটে ফ্রান্স, পর্তুগাল

জোড়া পেনাল্টি থেকে জোড়া গোল রোনাল্ডোর, ড্র করেও নকআউটে ফ্রান্স, পর্তুগাল

26a2759bdd9576f1da04f0d0fc51570b

বুদাপেস্ট: এক ম্যাচে চার গোল, তার মধ্যে তিনটে গোলই এল পেনাল্টি থেকে। বুধবার বুদাপেস্টের ফেরেঙ্ক পুসকাস স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল গ্রুপ এফ-এর দুই শক্তিশালী দল ফ্রান্স ও পর্তুগাল। অন্যদিকে, মিউনিখে ম্যাচ ছিল এই গ্রুপেরই অন্য দুই দল জার্মানি ও হাঙ্গেরির। কাকতালীয়ভাবে দুই ম্যাচের ফলাফল একই হয়। দুটি ম্যাচই শেষ হয় ২-২ ড্র হয়ে। এদিনের ম্যাচে জোড়া পেনাল্টি থেকে জোড়া গোল করেন পর্তুগীজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। আর তার সঙ্গে সঙ্গেই নাম লেখান ইতিহাসের পাতায়।

ইউরো কাপ ২০২০-তে গ্রুপ এফ-কে প্রথম থেকেই বলা হয়েছিল ‘গ্রুপ অফ ডেথ’। যেখানে ফ্রান্স, পর্তুগাল ও জার্মানির মতো হেভিওয়েট দলের সঙ্গে যোগ দিয়েছিল হাঙ্গেরি। গতবারের ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল প্রথম ম্যাচে হাঙ্গেরিকে হারালেও দ্বিতীয় ম্যাচে জার্মানির কাছে ৪-২ গোলে পরাস্ত হয়। তাই গ্রুপ পর্যায়ে ফ্রান্সের সঙ্গে নিজেদের শেষ ম্যাচ কার্যত মরণ-বাচন হয়ে উঠেছিল পর্তুগালের কাছে। নকআউট পর্বে যেতে হলে হয় ফ্রান্সকে হারাতে হত, নাহলে ড্র করতে হতো রোনাল্ডোদের।

এদিনের ম্যাচে প্রথমার্ধের ৩০ মিনিটেই পেনাল্টি পায় পর্তুগীজরা। সেই পেনাল্টি থেকে গোল করে পর্তুগালকে এগিয়ে দেন রোনাল্ডো। প্রথয়ার্ধেই সেই গোল শোধ করে দেয় ফ্রান্স। প্রথমার্ধের ৪৫ মিনিটের শেষে পাওয়া অতিরিক্ত সময়ে পেনাল্টি পায় ফ্রান্স। সেখান থেকে গোল করে খেলায় সমতা ফেরান করিম বেঞ্জিমা। বিরতির পর গোলের ধারা অব্যাহত রেখে ৪৭ মিনিটেই ফ্রান্সকে ২-১ গোলে এগিয়ে দেন সেই বেঞ্জিমা। এরপর ৬০ মিনিটে ম্যাচের তৃতীয় ও পর্তুগালের জন্য দ্বিতীয় পেনাল্টি দেন রেফারি। সেই পেনাল্টি থেকে গোল করে ম্যাচে ফের সমতা ফেরানোর পাশাপাশি ইতিহাসও গড়েন রোনাল্ডো। দেশের জার্সিতে গোল সর্বোচ্চ গোলদাতা হিসেবে ইরানের আলি দাইয়ের সঙ্গে একই সারিতে নাম লেখালেন সিআরসেভেন। ২-২ গোলে ড্র করেও নকআউট পর্বে চলে গেল পর্তুগাল ও ফ্রান্স দুটি দলই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *