এবার থেকে বাধাহীন উড়ান! উৎসবের মাঝে বিমান চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহার

এবার থেকে বাধাহীন উড়ান! উৎসবের মাঝে বিমান চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহার

2a2a74dfb5ee455b9c3e2fa01fc18389

নয়াদিল্লি: করোনাভাইরাস দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা ধীরে ধীরে কাটিয়ে উঠেছে দেশ। যদিও আগামী কয়েক সপ্তাহের তৃতীয় ঢেউয়ের আশঙ্কা রয়েছে কিন্তু আপাতত দেশের করোনা ভাইরাস সংক্রমণ মোটামুটি নিয়ন্ত্রণে রয়েছে। অধিকাংশ রাজ্যের দৈনিক সংক্রমণের হার প্রচন্ড নিম্নমুখী। এই প্রেক্ষিতে ঘরোয়া উড়ান চলাচলের ওপর নিষেধাজ্ঞা তুলে নিল কেন্দ্রীয় সরকার। ১০০ শতাংশ যাত্রী নিয়ে বিমান পরিষেবার অনুমতি দিয়েছে কেন্দ্র।

কেন্দ্রীয় সরকারের সূত্রে জানা গিয়েছে, উৎসবের মধ্যে ঘরোয়া বিমান পরিষেবার চাহিদা বৃদ্ধি পাবে এই অনুমান করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই প্রেক্ষিতেই এক বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, আগামী ১৮ অক্টোবর থেকে ঘরোয়া বিমান পরিষেবা আগের মত স্বাভাবিক হবে। অর্থাৎ ১০০ শতাংশ যাত্রী নিয়ে বিমান উঠতে পারবে। বর্তমানে ৮৫ শতাংশ যাত্রী নিয়ে বিমান পরিষেবার অনুমতি ছিল। তবে আগামী কয়েকদিন পর থেকেই সেই পরিষেবা সম্পূর্ণরূপে আগের মত হয়ে যাবে। যদিও কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত কতটা ঠিক হলো এই সময়ে সেই নিয়ে প্রশ্ন উঠতেই পারে। কারণ এই সময় দৈনিক সংক্রমণ কম থাকলেও আগামী কয়েক সপ্তাহের মধ্যে তা যে বেড়ে যাবে না এর কোন নির্দিষ্টতা নেই। কারণ উৎসবের মাঝে এখন রাস্তায় রাস্তায় ব্যাপক ভিড় দেখা যাচ্ছে এবং করোনাভাইরাস নিয়মবিধি যে মানা হচ্ছে না সেটাও স্পষ্ট। তাই আগামী দিনে সংক্রমণ যদি আগের মত বাড়তে শুরু করে তাহলে মারাত্মক প্রভাব পড়তে পারে জনজীবনে। সেই প্রেক্ষিতে এই সিদ্ধান্ত এখন কতটা যুক্তিসঙ্গত হলো তা তর্কের ব্যাপার।

যদিও আজ দেশের দৈনিক আক্রান্তের সংখ্যা ১৫ হাজারের নিচে চলে এসেছে। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছে ১৪ হাজার ৩১৩ জন এবং একই সময় সুস্থ হয়েছে ২৬ হাজার ৫৭৯ জন। দেশের মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৩৯ লক্ষ ৮৫ হাজার ৯২০ জন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *