৫৫ বছর পর জার্মান বধ ইংরেজদের, মধুর প্রতিশোধ সাউথগেটের

৫৫ বছর পর জার্মান বধ ইংরেজদের, মধুর প্রতিশোধ সাউথগেটের

bfd1aaaddfcc88730f42e6d5963ce3e6

লন্ডন: বড় কোনো টুর্নামেন্টের নকআউট পর্বে জার্মানির বিরুদ্ধে ইংল্যান্ড মানেই একরাশ আবেগ। মঙ্গলবার বিকেলে ঐতিহাসিক ওয়েম্বলি স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও জার্মানি। ১৯৬৬ সালের বিশ্বকাপ ফাইনালে এই ওয়েম্বলি স্টেডিয়ামেই জার্মানির (তৎকালীন পূর্ব জার্মানি) বিরুদ্ধে নেমেছিল। সেই শেষবার ফিফার টুর্নামেন্টে জার্মানিকে ৪-২ গোলে হারিয়েছিল ইংল্যান্ড। সেই স্মৃতি উস্কে এবার ৫৫ বছর পর ইউরো কাপের প্রি-কোয়ার্টার ফাইনালে ২-০ গোলে জার্মানিকে ফের হারালো ইংল্যান্ড। স্থান সেই ঐতিহাসিক ওয়েম্বলি স্টেডিয়াম।

মঙ্গলবার ওয়েম্বলির ৪০ হাজার দর্শককে সাক্ষী রেখে ২-০ গোলে জার্মান বধ করলেন হ্যারি কেন’রা। ১৯৯৬ সালের ইউরোর সেমিফাইনালে জার্মানির বিরুদ্ধে পেনাল্টি ফস্কান বর্তমান ইংরেজ দলের কোচ গ্যারেথ সাউথগেট। তাই ২৫ বছর পর কেন-স্টার্লিংদের কাঁধে বন্দুক রেখে জার্মান বধ করে মধুর প্রতিশোধ নিলেন তিনি। এদিন ওয়েম্বলিতে প্রথমার্ধের খেলায় দুই দলই অনেক সাবধানে আক্রমণে উঠছিল। তাই চেষ্টা করেও কোনো দলই প্রথমার্ধে গোলের খাতা খুলতে পারেনি।

দ্বিতীয়ার্ধের ৭৫ মিনিটে প্রথমবার এগিয়ে যায় ইংল্যান্ড। বাঁদিক থেকে লুক শ’এর বাড়িয়ে দেওয়া পাস থেকে গোল করেন রহিম স্টার্লিং। এরপর ৮০ মিনিটে এই ম্যাচে গোল করার সবচেয়ে বড় সুযোগ পায় জার্মানি। কাই হার্ভাটজের বাড়ানো পাস নিয়ে ইংরেজ ডি-বক্সে ঢোকেন থমাস মুলার। কিন্তু ইংরেজ গোলরক্ষক পিকফোর্ডকে গোলের সামনে একেবারে একা পেয়েও তিনকাঠিতে বল রাখতে পারেননি তিনি। ম্যাচের ৮৬ মিনিটে বাঁদিক থেকে জ্যাক গ্রিলিশের ভাসানো ক্রশে মাথা ছুঁইয়ে গোল করে জার্মানির কফিনে শেষ পেরেকটি পুঁতে দেন ইংরেজ অধিনায়ক হ্যারি কেন। এরপর অবশ্য জার্মানদের খেলায় ফেরার আর কোনো অবকাশ ছিল না। ২-০ গোলে জার্মানি বধ করে সাউথগেটের ছেলেরা এবার পৌঁছে গেল ইউরো কাপের কোয়ার্টার ফাইনালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *