‘আমিই কংগ্রেসের পূর্ণ সময়ের সভাপতি’, ঘোষণা সোনিয়ার

‘আমিই কংগ্রেসের পূর্ণ সময়ের সভাপতি’, ঘোষণা সোনিয়ার

811910b057eda4d2b2e67f2411335993

নয়াদিল্লি: দীর্ঘ ৯ মাস পর আজ ওয়ার্কিং কমিটির বৈঠকে বসেছিল কংগ্রেস হাইকম্যান্ড। উদ্দেশ্য ছিল, স্থায়ী সভাপতি নির্ধারণ করা। সেই বৈঠক কার্যত সফল হল। না, নতুন কেউ এলেন না এই পদে। যিনি এতদিন আছেন, তিনিই রয়ে গেলেন। সোনিয়া গান্ধী। আজ এই বৈঠকে তিনি নিজেই ঘোষণা করে দিলেন যে, ‘আমিই কংগ্রেসের পূর্ণ সময়ের সভাপতি’। কংগ্রেসের বিদ্রোহী নেতারা এই বৈঠকের দাবি জানিয়ে আসছিলেন বহুদিন ধরে। তার প্রেক্ষিতেই আজ এই বৈঠক হল এবং স্থায়ী সভাপতির নামও জানা গেল। 

কংগ্রেস নেতাদের একাংশের দাবি ছিল যে এবার স্থায়ী সভাপতি দরকার শিবিরের। সেই প্রেক্ষিতেই আজ কংগ্রেসের এই ওয়ার্কিং কমিটির বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মনেই করছিল রাজনৈতিক বিশেষজ্ঞ মহল। দলের স্থায়ী সভাপতি নির্বাচনের দাবি জানিয়েছিলেন কংগ্রেস নেতা কপিল সিব্বল। এই একই দাবি জানিয়েছে সম্প্রতি সোনিয়া গান্ধীকে চিঠি লিখেছিলেন অন্য এক বর্ষীয়ান কংগ্রেস নেতা গোলাম নবী আজাদ। আজ এই বৈঠকে তাদেরকেই উত্তর দিলেন সোনিয়া, এমনটাই মনে করা হচ্ছে। এদিন এই বৈঠকে সোনিয়া আরও বলেন, দলগত ঐক্য থাকা প্রয়োজন এবং দলের প্রয়োজনীয়তাকেই সবথেকে বেশি গুরুত্ব দিতে হবে। ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে এবং দলগত তো বটেই, ব্যক্তিগত শৃঙ্খলা বজায় রাখতে হবে। 

একাধিক ইস্যুতে কংগ্রেসের অন্দরে দ্বিমত দেখা দিয়েছে। আপাতত দলের অন্তর্দ্বন্দ্ব নিয়ে নাজেহাল অবস্থা হাত শিবিরের। কিন্তু সময় নষ্ট করার কোন অবকাশ নেই। কারণ আগামী বছরের শুরুতেই রয়েছে কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচন। তাই এখন থেকেই শক্তভাবেই হাত ধরতে হবে। সেই প্রেক্ষিতেই আজ এই গুরুত্বপূর্ণ বৈঠক হল। ২০১৯ লোকসভা নির্বাচনের খারাপ ফলের পর সভাপতি পদ ত্যাগ করেছিলেন রাহুল গান্ধী। তারপর থেকে দায়িত্ব সামলাচ্ছেন সোনিয়া গান্ধী। আগামী দিনে যে তিনিই সামলাবেন তাও স্পষ্ট হয়ে গেল আজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *