ইকুয়েডরকে হারিয়ে সেমিফাইনালে আর্জেন্টিনা, ম্যাচের সেরা মেসি

ইকুয়েডরকে হারিয়ে সেমিফাইনালে আর্জেন্টিনা, ম্যাচের সেরা মেসি

2c2df5f166024d206410128e242070e6

ব্রাজিল: নিজেও গোল করেন, অন্যকে দিয়েও করান। আর্জেন্টিনীয় মহাতারকা লিওনেল মেসির এখন প্রায় প্রত্যেক ম্যাচের এটাই রুটিন। ইকুয়েডরের বিরুদ্ধেও তার অন্যথা হল না। নিজেও শেষ মুহূর্তে ফ্রি-কিক থেকে একটি গোল করলেন, মার্তিনেজ ও ডি পলকে দিয়েও একটি করে গোল করালেন। ইকুয়েডরকে ৩-০ গোলে হারিয়ে কোপা আমেরিকা ২০২১-এর সেমিফাইনালে পৌঁছে গেল আর্জেন্টিনা।

ভারতীয় সময় অনুযায়ী রবিবার সকাল সাড়ে ছ’টায় কোপা আমেরিকার শেষ কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। খেলা শুরুর মূহূর্ত থেকেই গোলের চেষ্টা করে মেসিরা। কিন্তু পাল্টা আশাতীত লড়াই করে ইকুয়েডর। প্রথমেই লিও মেসির একটি নিশ্চিত গোলমুখী শট গোলপোস্টে লেগে ফিরে আসে। আর তাই প্রথম গোলটা পেতে মেসিদের প্রথমার্ধের একদম শেষ পর্যন্ত অপেক্ষা করতে হয়। ৪০ মিনিটে ইকুয়েডরের সাধারণ একটি আক্রমণ রুখে দিয়ে একার চেষ্টায় গোলের সুযোগ তৈরি করেন মেসি। তারপর একেবারে তিনকাঠির সামনে রড্রিগো ডি পলের পায়ে তুলে দেন। সেই বল থেকে গোল করে দলকে এগিয়ে দেন ডি পল।

দ্বিতীয়ার্ধেও ইকুয়েডরের উপরে চাপ বজায় রেখেছিল লিওনেল স্কালোনির আর্জেন্টিনা। শেষ দশ মিনিটে আবার ঝলসে ওঠেন মেসিরা। ৮৪ মিনিটে অ্যাঞ্জেল ডি মারিয়া এবং লিও মেসি মিলে ইকুয়েডরের তরুণ সেন্টার ব্যাক পিয়েরো হিনক্যাপিয়ের থেকে বল ছিনিয়ে নেন। একেবারে গোলের সামনে গিয়ে ফাঁকায় দাঁড়িয়ে থাকা লাউতারো মার্তিনেজকে বল বাড়িয়ে দেন। সেখান থেকে গোল দিয়ে আর্জেন্টিনার জয় নিশ্চিত করেন মার্তিনেজ। এরপর ৯০+২ মিনিটে ইকুয়েডরের ডি-বক্সের বাইরে একদম কিনারায় ফ্রি-কিক আদায় করে নেন ডি মারিয়া। তাকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড তথা লাল কার্ড দেখে মাঠ থেকে বেরিয়ে যেতে হয় পিয়েরো হিনক্যাপিয়েকে। সেই ফ্রি-কিক থেকে জোরালো শটে জালে কাঁপিয়ে দুরন্ত গোল করেন লিওনেল মেসি। কোপা আমেরিকায় লিওনেল মেসি এখনও পর্যন্ত ৫ ম্যাচে ৪ গোল করেছেন ও ৪ গোল করিয়েছেন।

ইকুয়েডরের বিরুদ্ধে ৩-০ গোলের বড় ব্যবধানে জয় পেলেও এই ম্যাচে আর্জেন্টিনাকে বেশ ফাঁপরে পড়তে হয়েছিল। ইকুয়েডরের চোরাগোপ্তা আক্রমণে এই প্রথম কোপায় মেসিদের জমাট রক্ষণে ফাঁক-ফোঁকরগুলো বেরিয়ে পড়ে। ইকুয়েডর এদিন বেশ কয়েকটি নিশ্চিত গোলের সুযোগ হেলায় নষ্ট করে। স্রেফ ভাগ্যের জোরে এদিন আর্জেন্টিনা গোল হজম করতে করতেও বেঁচে যায়। সেমিফাইনালে কলম্বিয়ার বিরুদ্ধে খেলতে নামার আগে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি নিশ্চয়ই এই ফাঁকগুলো নিয়ে কাজ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *