পাকিস্তানের জয়ে ব্যাপক উল্লাস, কাশ্মীরি পড়ুয়াদের বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা

পাকিস্তানের জয়ে ব্যাপক উল্লাস, কাশ্মীরি পড়ুয়াদের বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা

754759af5c4848c381c013c1be5c5061

নয়াদিল্লি: ভারত এবং পাকিস্তান ম্যাচকে কেন্দ্র করে ইতিমধ্যেই দেশে উত্তেজনা বহাল রয়েছে। বিশ্বকাপের মঞ্চে এই প্রথমবার ভারতকে হারিয়েছে পাকিস্তান। তবে ম্যাচের ফলাফলের থেকেও বেশি উত্তাপ ভারতে থেকে পাকিস্তানকে সমর্থন করাকে কেন্দ্র করে। ইতিমধ্যেই রাজস্থানের এক শিক্ষিকা গ্রেফতার হয়েছেন এই কারণে এবং একাধিক জায়গায় কাশ্মীরি পড়ুয়াদের ওপর হামলার ঘটনা ঘটেছে। এবার উত্তরপ্রদেশের আগ্রা থেকে তিনজন কাশ্মীরি পড়ুয়াকে গ্রেফতার করল পুলিশ। পাকিস্তানকে সমর্থন করার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে তাই দায়ের করা হয়েছে দেশদ্রোহিতার মামলা।

গত রবিবার টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত এবং পাকিস্তান ম্যাচ ছিল যেখানে পাকিস্তান ১০ উইকেটে ভারতকে হারায়। এই কাশ্মীরি ইন্জিনিয়ারিং পড়ুয়াদের বিরুদ্ধে অভিযোগ, ভারতের হারের পর তারা ব্যাপক উচ্ছাস প্রকাশ করে পাকিস্তানকে সমর্থন করে। এই তিন পড়ুয়ার নাম শওকত আহমেদ গানাই, আরশাদ ইউসুফ এবং ইনায়াত আলতাফ। যে কলেজের পড়ুয়া এরা সেই কলেজ কর্তৃপক্ষ এদের ইতিমধ্যেই সাসপেন্ড করেছে এবং পুলিশও এদের গ্রেফতার করেছে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই ঘটনায় ব্যাপক ক্ষোভ প্রকাশ করে এই পড়ুয়াদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা করা হবে বলে আগেই জানিয়েছিলেন। এই ঘটনায় আগ্রা পুলিশ জানিয়েছে, ভারত এবং পাকিস্তান ম্যাচ শেষ হওয়ার পর দেশ বিরোধী স্লোগান দেওয়া হচ্ছিল। সেই অভিযোগের প্রেক্ষিতেই এই তিনজন পড়ুয়াকে গ্রেফতার করা হয়েছে।

পরিস্থিতি আরো উত্তপ্ত হয়েছিল কারণ এই ঘটনা জানার পরেই ওই কলেজের সামনে পৌঁছে যায় বিজেপি সহ অন্যান্য হিন্দুত্ববাদী সংগঠন। কলেজের গেটের বাইরে থেকে তারা পাকিস্তান বিরোধী স্লোগান দিতে শুরু করে যার কারণে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে যায়। তবে ওই তিনজন পড়ুয়ার গ্রেফতারের পর সামগ্রিকভাবে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এসেছে। প্রসঙ্গত, রাজস্থানের যে শিক্ষিকা পাকিস্তানকে সমর্থন করেছিলেন তাকেও গ্রেফতার করেছে পুলিশ। তিনি অবশ্য দাবি করেছেন যে পুরোটাই মজায় মজায় করেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *