সেমিফাইনালে হার, ব্রোঞ্জ জয়ের লক্ষ্যে ব্রিটেনের মুখোমুখি ভারত

সেমিফাইনালে হার, ব্রোঞ্জ জয়ের লক্ষ্যে ব্রিটেনের মুখোমুখি ভারত

6c097d8d9fd565fe0b309b70c968eb57

টোকিও: নয়া ইতিহাস জয়ের হাতছানি ছিল ভারতীয় মহিলা হকি দলের কাছে। টোকিও অলিম্পিকের সেমিফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে ইতিহাসে প্রথমবার অলিম্পিক পদক জয়ের সুযোগ ছিল রানি রামপাল-গুরজিৎ কৌরদের কাছে। কিন্তু যা ভাবা হয় সেটা সবসময় হয় না। বুধবার আর্জেন্টিনার বিরুদ্ধে সেমিফাইনালে পরাজিত হল ভারতীয় মহিলা হকি দল। প্রথম কোয়ার্টারে এক গোলে এগিয়ে থেকেও হারের মুখ দেখতে হল রানি রামপালদের। পদক জয়ের সুযোগ অবশ্য এখনও রয়েছে। শুক্রবার গ্রেট ব্রিটেনের মুখোমুখি ব্রোঞ্জ পদকের আশায় নামবে ভারত।

বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে অলিম্পিকে প্রথমবার সেমিফাইনালে উঠে ইতিহাস গড়েছিল ভারতীয় মহিলা ক্রিকেট দল। ক্ষীণ আশা ছিল কোয়ার্টার ফাইনালে জার্মানিকে ৩-০ গোলে হারিয়ে আসা আর্জেন্টিনাকেও হারিয়ে ফাইনালে উঠে পদক নিশ্চিত করবে গুরজিৎ কৌররা। কিন্তু হল ঠিক বিপরীত। আর্জেন্টিনার কাছে হেরে গিয়ে এখন ব্রোঞ্জ জয়ের জন্য অপেক্ষা করতে হবে তাদের। তবে এদিন আর্জেন্টিনাকে কড়া টক্কর দিয়েছে গুরজিৎরা। প্রথম কোয়ার্টারের শুরুতেই পেনাল্টি কর্নার থেকে গোল করে ভারতকে এগিয়ে দেন গুরজিৎ কৌর। কোয়ার্টারের শেষেও এই এক গোলেই এগিয়ে থাকে ভারত। দ্বিতীয় কোরার্টারের শুরুতেই পেনাল্টি কর্নার থেকে গোল করে ম্যাচে সমতা ফেরান আর্জেন্টিনার নোয়েল বারিয়োনুয়েভো।

তৃতীয় কোয়ার্টারের মাঝামাঝি সময়ে ২-১ গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। সেই কোয়ার্টারের বাকি সময় আর গোটা চতুর্থ কোয়ার্টারে ম্যাচে ফের সমতা ফিরিয়ে আনার মরিয়া চেষ্টা চালায় ভারতের মেয়েরা। বেশ কয়েকটি পেনাল্টি কর্নার পেয়েও তা কাজে লাগাতে পারেনি। অবশেষে চতুর্থ কোয়ার্টারের শেষে ২-১ গোলে ম্যাচে হারের মুখ দেখতে হয় রানিদের। অন্যদিকে, দ্বিতীয় সেমিফাইনালে গ্রেট ব্রিটেনকে ৫-১ গোলের বড় ব্যবধানে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে নেদারল্যান্ড। শুক্রবার একইসাথে যেমন ব্রোঞ্জ জয়ের জন্য গ্রেট ব্রিটেনের মুখোমুখি হবে ভারত তেমনি ফাইনাল খেলবে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডের মহিলা হকি দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *