‘টিএমসি’ কথার অর্থ কী? গোয়ায় নতুন ব্যাখ্যা দিলেন মমতা

‘টিএমসি’ কথার অর্থ কী? গোয়ায় নতুন ব্যাখ্যা দিলেন মমতা

পানাজি: নিজের রাজনৈতিক জীবনে এই প্রথমবার গোয়া সফরে গিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে বিপুল ভোটে জয়ের পর এখন এই রাজ্য দখলের প্রস্তুতি শুরু করেছে ঘাসফুল শিবির। তাই অবশ্য ভাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের এই গোয়া সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ। আর সেখানে প্রথম রাজনৈতিক সফরে গিয়েই নিজের দল অর্থাৎ ‘টিএমসি’ বা তৃণমূল কংগ্রেসের আসল মানে ব্যাখ্যা করলেন তিনি। 

এদিন গোয়ায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, টিএমসি মানে শুধুমাত্র তৃণমূল কংগ্রেস নয়। টিএমসি মানে ‘টেম্পেল-মস্ক-চার্চ’! অর্থাৎ মন্দির, মসজিদ এবং গির্জা। অবশ্য ভাবে বোঝা যাচ্ছে যে এই ব্যাখ্যার মাধ্যমে তিনি সাম্প্রদায়িক সম্প্রীতির কথা বলেছেন। পাশাপাশি এটাও বুঝিয়ে দিয়েছেন যে তিনি দেশের সম্প্রীতি এবং ঐক্য বজায় রাখার কাজ করছেন। একই সঙ্গে মমতার এই মন্তব্যে একটা জিনিস স্পষ্ট হয়ে যায় যে বিজেপির বিরুদ্ধে তিনি আরো গভীরভাবে লড়াই করতে চান। কারণ নিজের দলের এই ব্যাখ্যা দিয়ে তিনি ধর্মনিরপেক্ষতার কথা বলতে চাইলেন। মমতা আরো বলেন, তিনি একদিকে যেমন দুর্গাপুজো করেন, অন্যদিকে গণেশ চতুর্থী পালন করেন আবার রমজান পালন করেন। এদিকে যীশু খ্রিস্টের জন্মদিন অর্থাৎ ক্রিসমাস পালন হয় রাজ্যে। অর্থাৎ ধর্মের বিভেদ তারা কোনও ভাবেই করেন না বরং একসঙ্গে সব ধর্ম পালন করেন। 

এর পাশাপাশি আজ মমতা বন্দ্যোপাধ্যায় আরো বলেন, তিনি গোয়ায় বহিরাগত নন। তিনি যেমন বাংলার মেয়ে তেমন ভারতের মেয়ে। তাই বাংলা যেমন তার মাতৃভূমি তেমন গোয়াও। প্রসঙ্গত, মমতার গোয়া শহরের প্রথম দিনেই তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন একদা তাঁর বিরুদ্ধে লড়াই করা কংগ্রেস নেত্রী তথা অভিনেত্রী নাফিসা আলি, দেশের অন্যতম সফল লন টেনিস খেলোয়াড় লিয়েন্ডার পেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *