প্রকাশ্যে ছত্রিশগড়ের মুখ্যমন্ত্রীকে চাবুক মারছেন এক ব্যক্তি! ব্যাপারটা কী

প্রকাশ্যে ছত্রিশগড়ের মুখ্যমন্ত্রীকে চাবুক মারছেন এক ব্যক্তি! ব্যাপারটা কী

ca33af6767c68a9a4dc8303eca2bb4b0

রায়পুর: তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী কিন্তু তাঁকে প্রকাশ্যে হাতে চাবুক মারছেন এক ব্যক্তি! তাও আবার ভিড়ের মাঝে! এও সম্ভব? হ্যাঁ এই ঘটনাই ঘটেছে ছত্রিশগড়ে। রাজ্যের মুখ্যমন্ত্রী স্বয়ং হাত বাড়িয়ে সেই চাবুকের আঘাত সহ্য করেছেন। কারণ এটা গোবর্ধন পুজোর রীতি। এই ভিডিও এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে কারণ সেই ভিডিও শেয়ার করেছেন খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল।

যে ভিডিও ভাইরাল হয়েছে তাতে দেখা যাচ্ছে, পুজোর জন্য ঐতিহ্যবাহী পাগড়ী এবং পোশাক পড়ে এক গোবর্ধন পুজো মণ্ডপে উপস্থিত হয়েছেন ছত্রিশগড়ের মুখ্যমন্ত্রী। সেখানে নিজের ডান হাত সামনের দিকে তুলে দিয়েছেন এবং সেই হাতে চাবুক মারছেন এক ব্যক্তি। আসলে এটাই হলো এই পুজোর রীতি। ছত্রিশগড়ের মুখ্যমন্ত্রী সেই চাবুকের মার অনায়াসে সহ্য করছেন। এই দৃশ্য দেখে রীতিমতো হতবাক নেটিজেনরা। পরে ভিডিও শেয়ার করার সময় ভূপেশ বাঘেল লিখেছেন, রাজ্যের মঙ্গল কামনা করে এই প্রথা পালন করেছেন তিনি যাতে সব বাধার নাশ হয়।

আসলে এখানে যে চাবুক দিয়ে মারা হয় তাকে বলা হয় ‘সোটা’। রাজ্যের মানুষের বিশ্বাস যে এই চাবুকের আঘাত সহ্য করলে মনস্কামনা পূর্ণ হয়। প্রত্যেক বছর দিওয়ালির পরের দিন এই গোবর্ধন পুজো অনুষ্ঠিত হয়। পুরাণ অনুসারে শ্রীকৃষ্ণ এদিন তার কনিষ্ঠ আঙুলের গোবর্ধন পর্বতকে উত্তোলন করে গোকুলের মানুষকে রক্ষা করেছিলেন। তারপর থেকেই এই রীতি পালিত হয়ে আসছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *