চলতি সিরিজে অনবদ্য পারফরম্যান্স, আইসিসির তালিকায় পদোন্নতি রুট ও রাহুলের

চলতি সিরিজে অনবদ্য পারফরম্যান্স, আইসিসির তালিকায় পদোন্নতি রুট ও রাহুলের

d7ecb1c917a631311cf8f68260f7e985

ইংল্যান্ড: রূপকথার গল্পের মতো ঐতিহাসিক লর্ডসে ইংল্যান্ড সফরের দ্বিতীয় টেস্ট জিতে নিয়েছে ভারত। তারপরেই আইসিসি ক্রমতালিকায় হিসেব ওলট-পালট হয়ে গিয়েছে। তবে জয়ের সুবাদে শুধু ভারত নয়, ইংল্যান্ডের খেলোয়াড়রাও ক্রমতালিকায় জায়গা পরিবর্তন করেছেন। দুটি টেস্টেই ভারত ও জয়ের মাঝে প্রধান ও একমাত্র কাঁটা হয়ে উঠেছেন ইংরেজ অধিনায়ক জো রুটের ফর্ম। তাকে সাজঘরে ফেরানো ভারতীয় বোলারদের কাছে চ্যালেঞ্জ হয়ে উঠেছে। দুটি টেস্ট মিলিয়ে চার ইনিংসে দুটি শতরান রয়েছে রুটের।

নটিংহ্যামে প্রথম টেস্টের দুই ইনিংসে ৬৪ ও ১০৯ রান করেছিলেন ইংরেজ অধিনায়ক জো রুট। লর্ডস টেস্টের দুই ইনিংসে ১৮০ ও ৩৩ রান করেছেন তিনি। শতরান করে দলকে জেতাতে না পারলেও আইসিসি ক্রমতালিকায় ব্যক্তিগতভাবে যথেষ্ট উন্নতি করেছেন রুট। টেস্ট ব্যাটসম্যানের তালিকায় তিনি চার নম্বর থেকে দুই ধাপ উঠে এখন দু’নম্বরে রয়েছেন। তার আগে পয়লা নম্বরে রয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। কিন্তু উইলিয়ামসনের সঙ্গে পয়েন্টে খুব বেশি ফারাক নেই রুটের। চলতি সিরিজেই ইংরেজ অধিনায়কের ফর্ম বজায় থাকলে তিনি টেস্টে পুনরায় পয়লা নম্বর ব্যাটসম্যানের জায়গার পৌঁছে যেতে পারেন।

অন্যদিকে, ভারতের হয়ে ক্রমতালিকায় দর্শনীয় পদোন্নতি করেছেন কে এল রাহুল। চলতি সিরিজে তিনিই ভারতের জন্য সবচেয়ে বেশি রান করেছেন। স্কোয়াডে থাকলেও ইংল্যান্ড সিরিজে প্রথম এগারোয় রাহুলের জায়গা হতো কি না সেই নিয়েও সন্দেহ রয়েছে। কারণ, রোহিত শর্মার সঙ্গে ভারতের ওপেন করার জন্য রাহুলের আগে ছিলেন শুভমন গিল ও মায়াঙ্ক আগারওয়াল। কিন্তু শেষ মুহূর্তে দুজনেই চোট পেয়ে সিরিজ থেকে ছিটকে গেলে আচমকাই সুযোগ পেয়ে যান রাহুল। আর সেই সুযোগ একেবারে সঠিকভাবে কাজেও লাগান তিনি।

প্রথম টেস্টের দুই ইনিংসে ৮৪ ও ২৬ রান এবং দ্বিতীয় টেস্টের দুই ইনিংসে ১২৯ ও ৫ রান করেন রাহুল। লর্ডস টেস্টের ম্যাচ সেরাও নির্বাচিত হয়েছে তিনিই। এইসবের সুবাদেই আইসিসি ক্রমতালিকায় বড়সড় লাফ মেরেছেন রাহুল। ইংল্যান্ড সিরিজের আগে তিনি টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় ৫৬ নম্বরে ছিলেন। তবে সম্প্রতি প্রকাশিত আইসিসির ব্যাটিং ক্রমতালিকায় ১৯ ধাপ উঠে ৩৭ নম্বরের এসে গিয়েছেন। গোটা সিরিজে তার এই ফর্ম বজায় থাকলে তালিকায় তিনি আরও উন্নতি করতে পারেন বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *