৫৪ মিনিটে ধসে পড়ল ভারত, হেডিংলি টেস্ট জিতে সিরিজে সমতা ফেরাল ইংল্যান্ড

৫৪ মিনিটে ধসে পড়ল ভারত, হেডিংলি টেস্ট জিতে সিরিজে সমতা ফেরাল ইংল্যান্ড

734898af21aab30ff45f51c6082a8679

লিডস: ঐতিহাসিক লর্ডসে তিনরঙা জয়ধ্বজা উড়িয়ে হেডিংলিতে লজ্জার হার ভারতের। শনিবার চতুর্থ দিনের খেলার প্রথম সেশনেই গুটিয়ে গেল বিরাট কোহলির দল। তৃতীয় দিনে দ্বিতীয় ইনিংস খেলতে নেমে ভারত যে লড়াইটা দেখিয়েছিল তার ছিঁটেফোঁটাও দেখা গেল না চতুর্থ দিনে। পরিনতি, এক ইনিংস ও ৭৬ রানে হেডিংলি টেস্টে লজ্জার হার। হেডিংলিতে জয়ের হুংকার দিয়ে সিরিজে ১-১ সমতা ফেরাল জো রুটের ইংল্যান্ড। 

তৃতীয় দিনে প্রথম ইনিংসে অলআউট হওয়ার আগে ভারতকে ৩৫৪ রানের পাহাড়প্রমাণ লিড ধরিয়ে দিয়েছিল ইংল্যান্ড। কিন্তু শুরুটা ভারতীয় ব্যাটসম্যানরা ভালোই করেছিল। ৫৪ বলে ৮ রান করে ক্রেগ ওভারটনের বলে কে এল রাহুল আউট হয়ে সাজঘরে ফিরলেও পূজারাকে সঙ্গে নিয়ে নিজের ধৈর্য্যের পরিচয় দেন রোহিত শর্মা। ১৫৬ বলে ৫৯ রান করেন তিনি। কিন্তু রবিনসনের বলে তাকেও সাজঘরে ফিরতে হয়। কিন্তু এরপরও তৃতীয় দিনে দুরন্ত ব্যাটিং করেন অধিনায়ক কোহলির এবং পূজারা‌। শতরানের গণ্ডি টপকানোর আগেই তৃতীয় দিনের খেলা শেষ হয়। স্কোরবোর্ডে তখন ভারত ২১৫ রানে ২ উইকেট। 

কিন্তু চতুর্থ দিন সাতসকালেই হেডিংলিতে কার্যত ধসে পড়ে ভারতের ব্যাটিং লাইন আপ। মধ্যাহ্নভোজের আগেই মাত্র ৬৩ তুলতে গিয়ে হাতের ৮টি উইকেট খুইয়ে বসে ভারত। প্রথমেই সাজঘরে ফেরেন দীর্ঘদিন ধরে শতরানের আশায় থাকা চেতেশ্বর পূজারা। ১৮৯ বলে ৯১ রান করে তিনি রবিনসনের বলে এলবিডব্লিউ আউট হন। এরপর রাহানেকে সঙ্গে নিয়ে ব্যক্তিগত অর্ধশতরান পূর্ণ করেন কোহলি। কিন্তু ১২৫ বলে ৫৫ রান করে তাকেও রবিনসনের বলেই প্যাভিলিয়নে ফিরতে হয়। জেমস অ্যান্ডারসনের বলে আউট হন দলের সহ-অধিনায়ক অজিঙ্কে রাহানে (২৫ বলে ১০ রান)। দায়িত্বজ্ঞানহীন শট খেলে রবিনসনকে নিজের উইকেট উপহার দিয়ে আসেন ঋষভ পন্থ। 

শেষদিকে ভারতের লোয়ার মিডল অর্ডারের ব্যাটসম্যানদের নিয়ে খানিক লড়াই চালান রবীন্দ্র জাদেজা। কিন্তু তাকে যোগ্য সঙ্গত দেওয়ার মতো কেউ তখন আর ছিল না। ৬ রানের মাথায় শামিকে বোল্ড করেন মঈন আলি। ২ রান করে রবিনসনের বলে আউট হন ইশান্ত শর্মাও। তবে জাদেজা নিজের স্বভাবজাত খেলাটা খেলে যান‌। কিন্তু ক্রেগ ওভারটনের একটি অপ্রতিরোধ্য বলে তাকে ২৫ বলে ৩০ রান করে মাথা নিচু করে মাঠ ছাড়তে হয়। এরপর মহম্মদ সিরাজকেও আউট করে খেলায় ইতি টানেন ওভারটন। মাত্র ৫৪ মিনিটে ধসে যায় ভারতে কঙ্কালসার মিডল অর্ডার। ৫ উইকেট নেন রবিনসন, ক্রেগ ওভারটন নেন ৩ উইকেট। জেমস অ্যান্ডারসন ও মঈন আলি একটি করে উইকেট পান। প্রথম ইনিংসে ২ উইকেট এবং দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে হেডিংলি টেস্টের সেরা নির্বাচিত হন ওলি রবিনসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *