বাণিজ্য সম্মেলনের উদ্বোধন করবেন মোদী! আমন্ত্রণ মমতার

বাণিজ্য সম্মেলনের উদ্বোধন করবেন মোদী! আমন্ত্রণ মমতার

939e499a4e80c5487aedcad461e0f535

নয়াদিল্লি: আগামী বছর এপ্রিল মাসে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন হওয়ার কথা রয়েছে কলকাতায়। সেই সূচি ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে রাজ্য। এবার খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন যে, এই বাণিজ্য সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ দিল্লিতে তাঁর সঙ্গে বৈঠক করেছেন মমতা। তারপরেই তিনি জানান যে, আগামী বছর এপ্রিল মাসে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। আজ তিনি তাঁকে সেখানে আসতে আমন্ত্রণ করেছেন এবং তিনি তা গ্রহণ করেছেন।

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি সফর গুরুত্বপূর্ণ ছিল কারণ এই সফরেই আজ তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করলেন। তাঁর সঙ্গে বৈঠক করার পর সংবাদমাধ্যমের সামনে মমতা স্পষ্ট জানালেন যে দুজনের মধ্যে কী নিয়ে আলোচনা হয়েছে। তিনি জানান, রাজ্যের পাওনা টাকা থেকে শুরু করে বিএসএফ এবং টিকা ইস্যু নিয়েও কথা হয়েছে প্রধানমন্ত্রীর সঙ্গে। এর পাশাপাশি তিনি বিএসএফ ইস্যু নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলেছেন বলে জানান মমতা।  আবার টিকা ইস্যু নিয়েও দুজনের আলোচনা হয়েছে। মমতা জানান, পশ্চিমবঙ্গে অনেকগুলি ঘূর্ণিঝড় হয়েছে এবং ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে রাজ্যে। সেই ক্ষয়ক্ষতি বাবদ কেন্দ্রীয় সরকারের থেকে ৯৬ হাজার ৬৫৫ কোটি টাকার কাছাকাছি পাওয়ার কথা রয়েছে রাজ্য সরকারের। পাশাপাশি, বিএসএফ ইস্যু নিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রীকে তিনি জানিয়েছেন যে ভারতবর্ষে যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো আছে এবং সেটা আরো শক্তিশালী করা প্রয়োজন। এখানে জোর জবরদস্তি চলে না। এই প্রসঙ্গেই মমতা জানান যে, বিএসএফের সঙ্গে তাঁর কোনো শত্রুতা নেই। কিন্তু আইন-শৃঙ্খলা রাজ্যের ব্যাপার তাই এই ভাবে সিদ্ধান্ত নিলে সমস্যা দেখা দেবে।  

অন্যদিকে ত্রিপুরা হিংসা নিয়েও দুজনের কথা হয়েছে বলে জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। মমতা বলেন, সায়নীর মতো জনপ্রিয় শিল্পীকে গ্রেফতার করা হয়েছে। এই বিষয় নিয়েও কথা হয়েছে। এছাড়াও বাংলার পাটশিল্প নিয়ে আলোচনা হয়েছে বলেও অবগত করেছেন মমতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *