বেজিংয়ের বিমানবন্দরের ছবি দিয়ে বলা হল নয়ডা! রোষের মুখে ভারত

বেজিংয়ের বিমানবন্দরের ছবি দিয়ে বলা হল নয়ডা! রোষের মুখে ভারত

2c66e12ecaa05ea503473c2884967c26

নয়াদিল্লি: কলকাতার মা উড়ালপুলের ছবি ব্যবহার করেছিল উত্তরপ্রদেশ সরকার, যা নিয়ে বিতর্কের শেষ ছিল না। আবার বাংলার দুর্গাপুরের অন্ডাল বিমানবন্দরের ছবি অন্য জায়গার নামে ব্যবহার করে সমালোচনার মুখে পড়েছিল বিজেপি প্রশাসন। কিন্তু এবার বিতর্ক দেশের সীমানা পেরিয়ে গেল সুদূর চিনে! কারণ বেজিংয়ের বিমানবন্দরের ছবি দিয়ে বলা হল নয়ডা বিমানবন্দর। যা নিয়ে ইতিমধ্যেই সরব বেজিং সরকার। টুইট করে ভারতকে একহাত নিয়েছে তারা। 

সম্প্রতি নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বিমানবন্দর নিয়ে টুইট করতে গিয়ে চিনের এক আন্তর্জাতিক বিমানবন্দরের ছবি শেয়ার করার অভিযোগ উঠেছে বিজেপির কয়েকজন নেতার বিরুদ্ধে। এই ইস্যু নিয়েই যত শোরগোল। ইতিমধ্যেই চিনা সংবাদমাধ্যম সিজিটিএনের এক কর্মী টুইট করে নিন্দা করেছেন গেরুয়া শিবিরের কেন্দ্রীয় মন্ত্রীদের করা ওই টুইটের। তিনি বলেছেন, ”দেখে খুবই অবাক লাগছে যে ভারত সরকারের কয়েকজন প্রতিনিধি চিনের বেজিংয়ের নতুন দাকশিং আন্তর্জাতিক বিমানবন্দরের ছবি ব্যবহার করেছে তাঁদের দেশের পরিকাঠামোর উন্নতি দেখানোর জন্য।” একাধিক বিজেপি নেতা এবং কেন্দ্রীয় নেতৃত্ব এই ছবি শেয়ার করেছেন যা সত্যিই অস্বস্তি বাড়িয়েছে দেশের।  

উল্লেখ্য, চিনের সঙ্গে গত বছর থেকেই সম্পর্ক খারাপ হয়েছে ভারতের। লাদাখ সীমান্তের ঘটনার পর পরিস্থিতি এখনও পর্যন্ত স্বাভাবিক হয়নি দুই দেশের মধ্যেই। একাধিক বৈঠক হলেও সমাধান সুত্র বেরোয়নি। তারই মধ্যে আবার এই ধরণের ঘটনা ভারতের কেন্দ্রীয় সরকারকে আরও বিপাকে ফেলছে বলে মনে করছেন অনেকেই। কারণ আন্তর্জাতিক মঞ্চে ভাবমূর্তি নষ্ট হচ্ছে ভারতের। দেশেরই অন্য রাজ্যের উড়ালপুল বা বিমানবন্দর ‘কপি’ করার অভিযোগে ইতিমধ্যেই জর্জরিত গেরুয়া শিবির। এবার চির প্রতিদ্বন্দ্বী চিনের স্থাপত্য নিয়েও অপ্রস্তুত ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *