দিল্লি দূষণের জন্য পাকিস্তান দায়ী! যোগীরাজ্যের দাবিতে ক্ষুব্ধ আদালত

দিল্লি দূষণের জন্য পাকিস্তান দায়ী! যোগীরাজ্যের দাবিতে ক্ষুব্ধ আদালত

0feaf4c2ad9cb9aae9f66ea5e14d12c7

নয়াদিল্লি: দিল্লির বায়ু দূষণ নিয়ে এখন একদিকে যেমন চর্চা অন্যদিকে আদালতে মামলা চলছে। তবে খুব তাড়াতাড়ি যে সমস্যার সমাধান হবে না তা একপ্রকার নিশ্চিত। এরই মাঝে সুপ্রিম কোর্টের শুনানি পর্বে এক অদ্ভুত দাবি করল উত্তরপ্রদেশ সরকার, যা শুনে ক্ষুব্ধ আদালত। যোগীরাজ্য দাবি করেছে যে পাকিস্তান থেকে দূষিত বাতাস ঢোকার ফলে দিল্লিতে দূষণ হচ্ছে! এককথায় ভারতের বায়ু দূষণের জন্য দায়ী পাকিস্তান।

দিল্লি দূষণ নিয়ে যে মামলা চলছে তার শুনানিতে উত্তরপ্রদেশের সরকারের এইরূপ বক্তব্য শুনে একদিকে যেমন অবাক হয়েছেন বিচারপতি ঠিক তেমনি ক্ষোভ প্রকাশ করেছেন। এই যুক্তির প্রেক্ষিতে উষ্মা প্রকাশ করে প্রধান বিচারপতি যোগী রাজ্যের কৌঁসুলিকে প্রশ্ন করেন, তাহলে কি পাকিস্তানের শিল্পের উপর নিষেধাজ্ঞা জারি করতে চাইছে উত্তরপ্রদেশ সরকার? প্রশ্নের সরাসরি উত্তর কিছু না দিলেও যোগী আদিত্যনাথের সরকার এদিন আদালতে এও জানিয়েছে যে দিল্লির দূষণ ঢাকাতে যদি পার্শ্ববর্তী রাজ্য গুলির শিল্পক্ষেত্রের ওপর বিধিনিষেধ জারি করা হয় তাহলে উত্তর প্রদেশের শিল্পের উপর প্রভাব পড়বে, যা কখনোই ইতিবাচক হবে না। এখন এই প্রেক্ষিতে দেশের শীর্ষ আদালত কী ব্যবস্থা নেয় সেটাই এখন দেখার। 

প্রসঙ্গত, দিল্লির বিষয় নিয়ে কেজরিওয়াল সরকার একাধিকবার আদালতের ভর্ৎসনার শিকার হয়েছে। দিল্লিতে সমস্ত ধরনের নির্মাণ কাজের বিরুদ্ধে শীর্ষ আদালত আগেই নিষেধাজ্ঞা জারি করেছিল। যদিও হাসপাতাল নির্মাণের কাজ বন্ধ হওয়ার চিকিৎসা পরিষেবা ব্যাহত হচ্ছে এই দাবি জানানোর পর আপাতত এই নিষেধাজ্ঞা তুলে নিয়েছে আদালত। তবে পার্শ্ববর্তী রাজ্যগুলিতে কৃষকদের খড় পোড়ানো বা শিল্পক্ষেত্রের দূষণের প্রভাব দিল্লিতে পড়ছে বলে এর আগে দাবি করেছিল কেজরিওয়াল সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *