‘সম্ভবত’ ৪ জনের অক্সিজেনের অভাবে মৃত্যু হয়েছে দেশে! দাবি কেন্দ্রের

‘সম্ভবত’ ৪ জনের অক্সিজেনের অভাবে মৃত্যু হয়েছে দেশে! দাবি কেন্দ্রের

6bcbcab3ace76ec057821ede8c5e3d61

নয়াদিল্লি: চলতি বছর করোনাভাইরাস দ্বিতীয় ঢেউয়ের মাঝে গোটা দেশজুড়ে দেখা দিয়েছিল অক্সিজেন সংকট। একাধিক রাজ্যে অক্সিজেনের অভাবে রোগীর মৃত্যুর খবর আসছিল। ভয়ংকর সেই ছবি ধরা পড়েছিল একাধিক সংবাদ মাধ্যমের পর্দায়। কিন্তু কেন্দ্রীয় সরকার দাবি করেছিল যে ভারতে অক্সিজেনের অভাবে কারোর মৃত্যু হয়নি। সেই দাবিকে কেন্দ্র করে বিতর্ক সৃষ্টি হয়েছিল স্বাভাবিকভাবেই। তবে এখন কেন্দ্র নিজের আগের অবস্থান থেকে কিছুটা সরে এলেও যে দাবী করছে সেটাও পারতপক্ষে মেনে নেওয়া কষ্টকর হবে। কারণ কেন্দ্র এখন তথ্য দিচ্ছে, ‘সম্ভবত’ গোটা দেশে ৪ জনের মৃত্যু হয়েছে অক্সিজেনের অভাবে।

সংসদে দাঁড়িয়ে এই বিষয়ে এমন তথ্য দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডবীয়। তিনি স্পষ্ট জানান যে করোনাভাইরাস দ্বিতীয় ঢেউয়ের সময়ে দেশে অক্সিজেন নিয়ে রাজনীতি শুরু হয়েছিল। তার প্রেক্ষিতে একাধিক রাজ্য নিজেদের অক্সিজেন চাহিদা বাড়িয়ে দিয়েছিল। কিন্তু সেই সময়ে বেশি মানুষের মৃত্যু অক্সিজেনের অভাবে হয়নি। এই প্রসঙ্গে তিনি এও জানান, প্রধানমন্ত্রী নিজে সব রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করে স্পষ্ট করে দিয়েছিলেন যাতে করোনাভাইরাস বা অক্সিজেনের ঘাটতির অভাবে মৃত্যুর কথা কেউ গোপন না করেন। সেই প্রেক্ষিতে বলা যায়, সম্ভবত চার জনের মৃত্যু হয়েছিল অক্সিজেনের অভাবে। এর আগে বাদল অধিবেশন চলাকালীন কেন্দ্রীয় সরকার সংসদে জানিয়েছিল যে গোটা দেশে অক্সিজেনের অভাবে কারো মৃত্যু হয়নি।

প্রসঙ্গত, এই গোটা বিষয় নিয়ে বিরোধীরা ব্যাপকভাবে আক্রমণ করেছে কেন্দ্রীয় সরকারকে এবং দাবি করেছে যে তাদের কাছে কোন রকম তথ্য থাকে না। এর আগে কৃষক মৃত্যু নিয়েও কেন্দ্র সংসদে জানিয়েছিল যে সেই ব্যাপারে তাদের কাছে কোন তথ্য নেই। এখন অক্সিজেনের অভাবে মৃত্যুর বিষয়ে নিয়েও সেই একই রকম অভিযোগ উঠছে কেন্দ্রীয় সরকারের দিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *