‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্পের ৮০% খরচই বিজ্ঞাপনে! অস্বস্তিতে কেন্দ্র

‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্পের ৮০% খরচই বিজ্ঞাপনে! অস্বস্তিতে কেন্দ্র

19e9f6f31c422f8f455d7f8ccab8dd76

নয়াদিল্লি: ঢালাও করে প্রচার করা হয়েছে ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্পের। কিন্তু যে তথ্য সামনে আসছে তাতে একদম পরিষ্কার যে কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের জন্য কাজের থেকে বেশি প্রচার করেছে। কারণ, এই প্রকল্পের জন্য বরাদ্দ অর্থের প্রায় ৮০ শতাংশ বিজ্ঞাপন খরচ করা হয়েছে বলে জানা গিয়েছে। সম্প্রতি নারী কল্যাণ বিষয়ক সংসদীয় কমিটি একটি রিপোর্ট প্রকাশ করেছে এবং সেখানেই উঠে এসেছে এই তথ্য।

দেশের বর্তমান অবস্থায় বিভিন্ন রাজ্য থেকে নারী অত্যাচারের ঘটনা সামনে আসে। কোথাও লিঙ্গ বৈষম্যের শিকার হন তারা, আবার কোথায় বিভিন্ন ইস্যুতে মহিলাদের হেনস্থা করা হয়। এদিকে কন্যাভ্রূণ হত্যা থেকে শুরু করে ধর্ষণের ঘটনা তো রয়েছেই। দেশের নারীদের পাশে দাঁড়াতে এবং তাদের সামাজিক ভাবে আরো শক্তিশালী করে তুলতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় সরকার ২০১৫ সালে চালু করেছিল এই ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্প। কিন্তু শেষ পাওয়া তথ্য অনুযায়ী জানা যাচ্ছে যে এই প্রকল্পের জন্য বরাদ্দ টাকার ৭৯.৯১ শতাংশ বিজ্ঞাপন খরচ করা হয়েছে শুধু! অর্থাৎ এক কথায়, কাজের থেকে বাজনা বেশি।

আরও পড়ুন- ওমিক্রন রুখতে প্রস্তুতি শুরু, দক্ষিণ আফ্রিকায় WHO-র বিশেষজ্ঞ দল

কেন্দ্রীয় রিপোর্ট অনুযায়ী, ২০১৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত এই প্রকল্পের জন্য কেন্দ্রীয় সরকার বরাদ্দ করেছিল ৪৪৬ কোটি ৭২ লক্ষ টাকা। কিন্তু এখন জানা গিয়েছে এর মধ্যে প্রায় ৮০ শতাংশ টাকায় কেন্দ্রীয় সরকার খরচ করেছে শুধুমাত্র বিজ্ঞাপনের ক্ষেত্রে। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠে যাচ্ছে, কেন্দ্রীয় প্রকল্পের কাজ বাস্তবায়িত কী ভাবে হবে যদি এইভাবে শুধু বিজ্ঞাপনেই খরচ করা হয়। কেন্দ্রের তরফে এই ব্যাপারে এখনো পর্যন্ত কোন প্রতিক্রিয়া না দেওয়া হলেও বিরোধীরা এই তথ্য জানার পর তাদের মুর্হুমুর্হু আক্রমণ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *