‘আচমকা’ ক্রিকেটার হয়ে যাওয়া মিতালির আছে অনন্য নজির! জেনে নিন

‘আচমকা’ ক্রিকেটার হয়ে যাওয়া মিতালির আছে অনন্য নজির! জেনে নিন

83cecf2bb5dd762590bfd7c908d0fbdf

কলকাতা: মিতালি রাজ। ভারতীয় মহিলা ক্রিকেট দলের সদস্য, অধিনায়ক। ভারত তো বটেই, বিশ্ব মহিলা ক্রিকেটের অন্যতম সেরা খেলোয়াড়। দীর্ঘ ২৩ বছরের ক্রিকেটীয় জীবনের আজ ইতি টেনেছেন তিনি। কিন্তু আপনি কি জানেন তাঁর ক্রিকেটার হওয়ার কথাই ছিল না! আসলে মিতালি হতে চেয়েছিলেন ভারতনাট্যম শিল্পী, তাতে তিনি বেশ পারদর্শীও ছিলেন। কিন্তু ‘আচমকা’ ক্রিকেটার হয়ে গেলেন তিনি। বাকিটা ইতিহাস।

আরও পড়ুন- সৌরভের কথা শুনে CAB’কে নতুন জমি দিল রাজ্য, ডুমুরজলার বদলে স্টেডিয়াম হবে রাজারহাটে

646f9a5ab2cec44b22477d7e39a0028f

মিতালির জন্ম ১৯৮২ সালের ৩ ডিসেম্বর। ছোট থেকেই নাচের প্রতি আকর্ষণ ছিল মিতালির। চেয়েছিলেন নৃত্যশিল্পী হতে। কিন্তু তাঁর মধ্যে ছিল বিরাট অলসতা। সেটাই তাঁকে নৃত্যশিল্পী হতে দেয়নি। বরং এক কথায় বলা যায়, এই অলসতার কারণেই ভারতীয় তথা বিশ্ব ক্রিকেট পেয়েছে মিতালি রাজকে। নাহলে বিশ্ব মহিলা ক্রিকেটে এত রেকর্ড কে করত তা বলা সম্ভব নয়। আসলে মিতালির অলসতা কাটানোর জন্যই তাঁকে ক্রিকেটে ভর্তি করিয়ে দেন তাঁর বাবা দরাই রাজ। ব্যস, বাকি কাজটা মিতালি নিজেই করেছেন।

১০ বছর বয়সে ক্রিকেট শিখতে শুরু করেন মিতালি। ১৬ বছর বয়সে সুযোগ পেয়ে যান ভারতীয় দলে। ১৯৯৯ সালে ভারতীয় মহিলা দলের হয়ে অভিষেক হয় তাঁর আয়ারল্যান্ডের বিরুদ্ধে। স্বপ্নের ইনিংস খেলে সেই ম্যাচেই শতরান করেন মিতালি। ভারতীয় মহিলা ক্রিকেটারদের মধ্যে তিনিই প্রথম ব্যাটার আবার কনিষ্ঠতম যিনি অভিষেক ম্যাচে শতরান করেন। আন্তর্জাতিক ক্রিকেটে মিতালির মোট সেঞ্চুরি আছে ৮ টি। এছাড়াও অভিষেক ম্যাচে ভারতীয় মহিলাদের মধ্যে সবচেয়ে বড় পার্টনারশিপ, একদিনের ক্রিকেটে সব থেকে বেশি রান, এই ধরণের রেকর্ড আছে তাঁর নামের পাশে।

e33c466a8e1658a9e4e3352a02ab2a13

আরও পড়ুন- পরণে সাদা-সবুজ শাড়ি, ধামসা-মাদলের ছন্দে ‘অন্য’ মমতা

গোটা আন্তর্জাতিক কেরিয়ারে টেস্ট খেলেছেন ১২ টি, রান করেছেন ৬৯৯। সেঞ্চুরি আছে ১ টি, হাফ সেঞ্চুরি ৪ টি। ওয়ান ডে’তে ৭ হাজার ৮০৫ রান করেছেন ২৩২ ম্যাচ খেলে। সেঞ্চুরি ৭ টি, হাফ সেঞ্চুরি ৬৪ টি। আর টি-টোয়েন্টি’তে ৮৯ ম্যাচে রান করেছেন ২ হাজার ৩৬৪, হাফ সেঞ্চুরি ১৭ টি। নিজের অনন্য কৃতিত্বের জন্য বহু সম্মানও পেয়েছেন মিতালি। ২০০৩ সালে পান ‘অর্জুন’ পুরষ্কার। এরপর ২০১৫ সালে পান ‘পদ্মশ্রী’, ২০১৭ সালে বিবিসি’র বিচারে ১০০ প্রভাবশালী মহিলাদের মধ্যে একজন। ২০১৭ সালে ‘উইজডেন’-এর সেরা ক্রিকেটার হন। আর ২০২১ সালে পেয়েছেন ‘খেলরত্ন’ পুরষ্কার।

d7d7309a34b4a87dee11d897aec82271

আরও পড়ুন- হাইকোর্টের দ্বারস্থ হাঁসখালির নির্যাতিতার পরিবার! পুলিশের বিরুদ্ধে তদন্তের দাবি

কিছুদিনের মধ্যে মিতালি রাজের জীবন নিয়ে আসছে সিনেমা। তাঁর চরিত্রে অভিনয় করছেন অভিনেত্রী তাপসী পান্নু। পরিচালনায় বাঙালি পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। ‘সাবাশ মিঠু’ নামের এই ছবি তুলে ধরার চেষ্টা করবে মিতালি রাজের জীবনের অধিকাংশই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *