এই রাজ্যে বাধ্যতামূলক হল টিকাকরণ, কোভিড ঠেকাতে কড়া পদক্ষেপ

এই রাজ্যে বাধ্যতামূলক হল টিকাকরণ, কোভিড ঠেকাতে কড়া পদক্ষেপ

50b20410618340f54497355bbad00356

জয়পুর: বাড়ছে ওমিক্রন, বাড়ছে দৈনিক করোনা আক্রান্ত। তাই কড়া পদক্ষেপ নিয়ে রাজ্যে করোনা ভাইরাস প্রতিরোধক টিকা বাধ্যতামূলক করল রাজস্থান প্রশাসন। মহারাষ্ট্র ছাড়াও বেশ কয়েকটি রাজ্যে গত কয়েকদিন বেড়েছে কোভিড আক্রান্তের সংখ্যা। তার মধ্যে রয়েছে রাজস্থানও। তাই সেই রাজ্যের সরকার আর কোনও রকম ঝুঁকি নিতে রাজি নয়। তাই এই সিদ্ধান্ত নিয়েছে তারা।

রাজস্থান সরকারের তরফে স্পষ্ট জানান হয়েছে, সেই রাজ্যে করোনা টিকা বাধ্যতামূলক করা হয়েছে। কেউ যদি টিকা নিতে অস্বীকার করে তাহলে তাঁরা সমস্ত সরকারি প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হবেন। কোনও ব্যক্তি টিকা নিতে অস্বীকার করতে পারবে না বলেই কড়া নির্দেশ দেওয়া হয়েছে। বাধ্যতামূলক টিকাকরণের পাশাপাশি নাইট কার্ফু, মাস্ক পরা থেকে শুরু করে যাবতীয় করোনা নিয়ম বিধি মেনে চলার মতো বিষয়গুলিতেও জোর দিচ্ছে রাজস্থান সরকার। তবে এই বাধ্যতামূলক টিকাকরণের সিদ্ধান্ত কতটা যুক্তিযুক্ত তা নিয়ে আলোচনা শুরু হয়েছে। অনেকের মতে, টিকাকরণ বাধ্যতামূলক হতে পারে না। কেউ না চাইলে নাই নিতে পারে। তবে রাজস্থান সরকার বাড়তে থাকা কোভিড পরিস্থিতির জন্য এই সিদ্ধান্ত নিল।

প্রসঙ্গত, শেষ পাওয়া তথ্য অনুযায়ী আজ দেশের ভাইরাস আক্রান্তের সংখ্যা ৭ হাজার ১৮৯ জন এর মধ্যে ২ হাজার ৬০৫ জন কেরলের। মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ১ হাজার ৪১০ জন। এই একই সময় মৃত্যু হয়েছে ৩৮৭ জনের, এর মধ্যে ৩৪২ জনই কেরলের। সব মিলিয়ে দেশের মোট আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৪৭ লক্ষ ৭৯ হাজার ৮১৫ জন এবং মোট মৃত্যুর সংখ্যা ৪ লক্ষ ৭৯ হাজার ৫২০। এরই মধ্যেই আবার জল্পনা বৃদ্ধি হয়েছে যে ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে করোনার নয়া প্রজাতি ‘ডেলমিক্রন’। এই নিয়ে জোর আলোচনা শুরু হয়েছে মহারাষ্ট্রের কোভিড টাস্ক ফোর্সের সদস্য চিকিৎসক শশাঙ্ক জোশীর মন্তব্যের পর। চিকিৎসক শশাঙ্ক জোশী জানাচ্ছেন, ডেলমিক্রন নাকি এখন ইউরোপ ও আমেরিকায় ছোটখাটো সুনামি এনেছে। এটিই করোনা ভাইরাসের নতুন প্রজাতি। এর কারণে আগামী দিনে বড় আতঙ্কের পরিবেশ সৃষ্টি হতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *