PM Kisan: কবে টাকা পাবেন কৃষকরা? স্পষ্ট হয়ে গেল আজ

PM Kisan: কবে টাকা পাবেন কৃষকরা? স্পষ্ট হয়ে গেল আজ

8d3e86873d3371d81d75090ee6df72b2

নয়াদিল্লি: প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির দশম কিস্তির টাকা কবে দেওয়া হবে তাই নিয়ে জল্পনা বৃদ্ধি হয়েছিল। তবে আজ যাবতীয় জল্পনার ইতি ঘটে গেল। জানিয়ে দেওয়া হল যে, কৃষকরা এই কিস্তির টাকা কবে পেতে চলেছে। তবে পশ্চিমবঙ্গের কৃষকরা এই টাকা পাবেন কিনা তা এখনও স্পষ্ট নয়।

এদিন প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে, আগামী ১ জানুয়ারি বেলা ১২ টা ৩০ মিনিটে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির কিস্তির টাকা দেবেন নরেন্দ্র মোদী। ১০ কোটির বেশি কৃষককে ২০,০০০ কোটি টাকার বেশি দেওয়া হবে। গত বছর ২৫ ডিসেম্বর প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার‌ ১৮,০০০ কোটি টাকা দেশের ৯ কোটি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে যায়। তখন গোটা দেশের কৃষকরা তিন কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ করছিল। সেই সময় এই ঘোষণা করায় অনেকেই মনে করেছিল যে কৃষক আন্দোলন তুলতে সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। কিন্তু তখন প্রতিবাদ ওঠেনি।

অন্যদিকে, বাংলার ৭ লক্ষের বেশি কৃষক যখন ‘কিষান সম্মান নিধি’ প্রকল্পের প্রথম কিস্তির টাকা পেয়েছিলেন তখন পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্র দফতর দাবি করেছিল যে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবি এবং হস্তক্ষেপের জেরেই তা সম্ভব হয়েছিল। টুইট করে জানানো হয়েছিল, রাজ্য সরকারের দেওয়া তথ্য অনুযায়ী সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে ওই টাকা পাঠানো হয়েছিল। রাজ্য সরকার আগামী দিনেও কৃষকদের স্বার্থে লড়াই করে যাবে বলেও স্বরাষ্ট্র দফতরের তরফে জানানো হয়েছিল। যদিও প্রধানমন্ত্রীর ‘কিষান সম্মান নিধি’ প্রকল্পের সুবিধা প্রদান অনুষ্ঠানে রাজ্যকে আমন্ত্রণ জানানো হয়নি বলেও অভিযোগ করা হয়েছিল রাজ্য সরকারের তরফে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *