চরম স্বস্তি ভারতীয় ফুটবলে, ব্যান তুলে নিল ফিফা

চরম স্বস্তি ভারতীয় ফুটবলে, ব্যান তুলে নিল ফিফা

3298c2689f12cdb9bd00dac0d9e09d5e

নয়াদিল্লি: ভারতের ফুটবল নিয়ামক সংস্থা সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)-কে নির্বাসিত করেছিল ফিফা। গত ১৫ আগস্ট থেকে এই নির্বাসন শুরু হয়েছিল। ‘তৃতীয় পক্ষের হস্তক্ষেপের’ জেরেই এই শাস্তি মিলেছিল। ফিফা-র তরফে এক বিবৃতিতে জানানো হয়েছিল, যে দিন থেকে নির্বাচনের মাধ্যমে তৈরি হওয়া কমিটি এআইএফএফ-এর দৈনন্দিন কাজকর্মের দেখভাল শুরু করবে, সে দিন থেকে এই নির্বাসনের শাস্তি উঠে যাবে। অবশেষে তাই হল। ১১ দিন পর এই নির্বাসন তুলে নিল ফিফা। মুক্ত হল ভারতীয় ফুটবল।

আরও পড়ুন- ভারতীয় ফুটবলকে ডোবানোর চেষ্টা করছেন! ‘সুপ্রিম’ ধমক প্রফুল্লকে

ফিফা দুটি শর্ত দিয়েছিল। এক, কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সকে পুরোপুরি নিষিদ্ধ করতে হবে। দুই, সর্বভারতীয় ফুটবল সংস্থার (এআইএফএফ) হাতে পুরো দায়িত্ব তুলে দিতে হবে। অর্থাৎ করতে হবে নির্বাচন। তা হলেই সমস্যার পূর্ণ সমাধান। সঙ্গে সঙ্গেই কেন্দ্রীয় সরকার এই ইস্যুতে কাজে নেমে পড়ে। সুপ্রিম কোর্ট এই সংক্রান্ত ইস্যুতে যে নির্দেশ দিয়েছিল তা গত সোমবার ফিরিয়ে নেয় এবং সিওএ বাতিল করে। ফিফা এবং এএফসি যে ভাবে নির্দেশ দিয়েছে, তা মেনে চলার কথা বলা হয়। সেই সিদ্ধান্তের কথাই ফিফাকে লিখিত আকারে জানিয়ে কেন্দ্রীয় সরকারের তরফে এই ব্যান তুলে নেওয়ার আর্জি জানান হয়।

ফিফার কাছে সেই চিঠি যাওয়ার চার দিনের মধ্যেই ব্যান তুলে নেওয়া হল। ফলে ভারতে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ হতে কোনও সমস্যা নেই। নির্ধারিত সূচি মেনেই তা হবে। পাশাপাশি, আগামী ৭ সেপ্টেম্বর এটিকে মোহনবাগানও খেলতে পারবে এএফসি কাপের ম্যাচে। উল্লেখ্য, দেশের অধিকাংশের মত ছিল, এই পরিস্থিতির জন্য দায়ী ছিলেন সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের প্রাক্তন সভাপতি প্রফুল্ল প্যাটেল। সুপ্রিম কোর্টও তাঁকে চরম ধমক দেয় এই ইস্যুতে। আদালতের পর্যবেক্ষণ ছিল, তিনি ভারতীয় ফুটবলকে ডোবানোর চেষ্টা করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *