কোভিডে শুধু ভারতেই মৃত্যু হয়েছে ৩০ লক্ষের বেশি! প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য

কোভিডে শুধু ভারতেই মৃত্যু হয়েছে ৩০ লক্ষের বেশি! প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য

4cc67e0bdc216c4b536ec6f302479dd4

নয়াদিল্লি: সরকারি পরিসংখ্যান বলছে এই মুহূর্ত পর্যন্ত ভারতে করোনা ভাইরাস সংক্রমণে মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৮৩ হাজার ৪৬৩ জনের। কিন্তু দাবি করা হচ্ছে এই তথ্য ভুল। আদতে ভারতে করোনা সংক্রমণে মৃত্যুর সংখ্যা ৩০ লক্ষ ছাড়িয়ে গিয়েছে! এর আগেও এমন দাবি করা হয়েছিল যে ভারতে মৃত্যু সংখ্যায় গলদ রয়েছে। সঠিক তথ্য প্রকাশ করছে না কেন্দ্র। এবার ফের এমন দাবি সামনে আসায় সত্যিই প্রশ্ন উঠছে। কানাডার টরোন্টোর সেন্টার ফর গ্লোবাল হেলথ রিসার্চের বিজ্ঞানীরা এই দাবি করেছেন সম্প্রতি।

একটি জাতীয় সমীক্ষা ও সরকারি দু’টি তথ্য ভাণ্ডারের সাহায্যে চালানো এই গবেষণায় বলা হচ্ছে, এপ্রিল-জুলাই মাসে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের সময়ই ভারতে প্রাণ হারিয়ে থাকতে পারেন ২৭ লক্ষ মানুষ। সব মিলিয়ে এখনও পর্যন্ত মৃত্যু হতে পারে ৩০ থেকে ৩৫ লক্ষ মানুষের! ভারত সরকারের ‘হেলথ ম্যানেজমেন্ট ইনফর্মেশন সিস্টেম’ থেকে এই তথ্য গবেষকরা পেয়েছেন বলে দাবি করেছেন। এর সঙ্গেই জাতীয় স্তরে একটি সমীক্ষা করেছে ‘সি-ভোটার’। ১ লক্ষ ৪০ হাজার ব্যক্তির উপর এই সমীক্ষা চালানো হয়। গবেষকরা আরও দাবি করেছেন, প্রাক-মহামারী সময়ের সঙ্গে তুলনা করে দেখা গিয়েছে যে ভারতের ২ লক্ষ হাসপাতালে সর্বজনীন মৃত্যুর হার ২৭ শতাংশ বেশি। এছাড়া ২০২১ সালে সরকারি রিপোর্টের থেকে দেশে মৃত্যু হার ৬ থেকে ৭ গুণ বেশি ছিল বলেও দাবি।

তবে সরকারি তথ্য বলছে, গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৪১ হাজার ৯৮৬ জন৷ যা গতকালের তুলনায় ২১ শতাংশ বেশি। একই সময় মৃত্যু হয়েছে ২৮৫ জনের। মোট দেশের আক্রান্তের সংখ্যা এই মুহূর্তে ৩ কোটি ৫৩ লক্ষ ৬৮ হাজার ৩৭২ এবং মোট মৃত্যু ৪ লক্ষ ৮৩ হাজার ৪৬৩। এদিকে, দেশের সংক্রমণের হার আপাতত রয়েছে ৫.১৪ শতাংশে। তবে গত ২৪ ঘণ্টায় তা হয়েছে ৯.২৮ শতাংশ। তবে দেশে সুস্থতার হার ৯৭.০৫ শতাংশ। অন্যদিকে তথ্য অনুযায়ী, ভারতে বর্তমানে সক্রিয় কোভিড আক্রান্তের সংখ্যা ৪ লক্ষ ৭২ হাজার ১৬৯ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *