প্রজাতন্ত্র দিবসে কোভিড কাঁটা, প্যারেডে জারি নয়া নিয়ম

প্রজাতন্ত্র দিবসে কোভিড কাঁটা, প্যারেডে জারি নয়া নিয়ম

2d57a5adc1a50b738fdfac7b71b77f7f

নয়াদিল্লি: করোনা ভাইরাস আবহেই এবারে ফের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে। সংক্রমণ বাড়তে থাকায় নির্দিষ্ট নিয়ম মেনেই এই অনুষ্ঠান সংগঠিত হবে বলেই জানা গিয়েছে। ইতিমধ্যেই প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান এবং প্যারেড নিয়ে নয়া নির্দেশিকা জারি করেছে দিল্লি পুলিশ। করোনা বিধি মেনে সব রকম অনুষ্ঠান করা হবে স্পষ্ট জানান হয়েছে তাদের তরফে। কোভিড সংক্রান্ত নির্দেশিকায় আরও বেশ কিছু ইস্যু স্পষ্ট করা হয়েছে।

আরও পড়ুন- বদলে গেল নিয়ম! বিমান সফরে কতগুলি ব্যাগ হাতে রাখা যাবে? সাফ জানাল কেন্দ্র

নির্দেশিকায় জানান হয়েছে, প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশগ্রহণকারীদের অবশ্যই কোভিডের দুটো টিকা নিতে হবে। এছাড়া মাস্ক পরা বা শারীরিক দূরত্ব বজায় রাখার মতো নিয়ম মানতে হবে প্রত্যেককে। পাশাপাশি যারা প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তাদের সকলকে টিকার সার্টিফিকেট আনতে অনুরোধ করা হয়েছে। তবে ১৫ বছরের কম বয়সি শিশুদের অনুষ্ঠানে যোগদানের অনুমতি দেওয়া হবে না বলেই স্পষ্ট করেছে দিল্লি পুলিশ। এইসব ছাড়াও আরও কয়েক দফা নির্দেশিকা জারি করা হয়েছে দিল্লি পুলিশের পক্ষ থেকে। যেমন, সকাল ৭ টায় দর্শকদের জন্য বসার জায়গাগুলি খোলা হবে এবং তাদের সেই অনুযায়ী আসতে হবে। বৈধ পরিচয়পত্র বহন করতে হবে সকলকেই।

উল্লেখ্য, এই অনুষ্ঠান নিয়ে আরও কড়াকড়ি করা হচ্ছে কারণ দেশের কোভিড গ্রাফ ঊর্ধ্বমুখী। গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ০৬ হাজার ০৬৪ জন, এই একই সময় মৃত্যু হয়েছে ৪৩৯ জনের। দেশের মোট আক্রান্তের সংখ্যা এই মুহূর্তে হয়েছে ৩ কোটি ৯৫ লক্ষ ৪৩ হাজার ৩২৮ এবং মোট মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৮৯ হাজার ৮৪৮। এদিকে, গত ২৪ ঘণ্টায় বেড়েছে দৈনিক সংক্রমণের হার। এখন তা ২০.৭৫ শতাংশ। টানা ২৭ দিন ধরে বাড়ছে দেশের দৈনিক আক্রান্তের সংখ্যা। অন্যদিকে এই মুহূর্তে দেশে মোট সক্রিয় রোগীর সংখ্যা ২২ লক্ষ ৪৯ হাজার ৩৩৫ জন। তবে সাড়ে তিন লক্ষের দোরগোড়ায় পৌঁছেও গত তিন দিনে কিছুটা কমেছে দেশের দৈনিক কোভিড সংক্রমণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *