শীঘ্রই বাজারে মিলবে করোনা ভ্যাকসিন, কত দাম হতে পারে

শীঘ্রই বাজারে মিলবে করোনা ভ্যাকসিন, কত দাম হতে পারে

a1c41c52d4bd5be51f35ac639c9f06b2

নয়াদিল্লি: ২০২১ সালে জানুয়ারি মাস থেকে দেশে টিকাকরণ শুরু হয়েছিল দুটি ভ্যাকসিন দিয়ে। একটি সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়ার ‘কোভিশিল্ড’ এবং আর একটি ভারত বায়োটেকের ‘কোভ্যাক্সিন’। আপাতত জরুরি বা আপতকালীন ভিত্তিতে এই ভ্যাকসিন দুটি দেওয়া হচ্ছে, কিন্তু খুব শীঘ্রই বাজারে মিলবে এই দুই টিকা। কিন্তু অনেকেরই প্রশ্ন যে বাজারে চলে এলে এই টিকার দাম কত হবে। এখন বেসরকারি জায়গা থেকে এই টিকা নিতে গেলে দিতে হচ্ছে ৭৮০ থেকে ১ হাজার ২০০ টাকা মতো। তবে বাজারে এই টিকার দাম হবে অনেক কম।

আরও পড়ুন- ওমিক্রন ঢেউ শেষ হবে রকেট গতিতেই! রিপোর্টে পূর্বাভাস

জানা গিয়েছে, খুব তাড়াতাড়ি ভারতের বাজারে নিয়মিতভাবে পাওয়ার জন্য দেশের ওষুধ নিয়ন্ত্রক সংস্থার থেকে অনুমোদন পেতে চলেছে ‘কোভিশিল্ড’ এবং ‘কোভ্যাক্সিন’। আর এই দুই ভ্যাকসিনের প্রতিটি ডোজ পাওয়া যেতে পারে ২৭৫ টাকায়। যদিও এই টাকার সঙ্গে যুক্ত হবে ১৫০ টাকা, অতিরিক্ত পরিষেবা কর হিসেবে। ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটিকে টিকার দাম জনসাধারণের সাধ্যের মধ্যে রাখার নির্দেশ ইতিমধ্যেই দেওয়া হয়েছে। তাই এই দুই টিকার দাম ৫০০ টাকার মধে হবে বলেই অনুমান করা হচ্ছে। প্রসঙ্গত, এই মুহূর্তে দেশে মোট টিকাকরণ হয়েছে ১৬৩ কোটি ৫৮ লক্ষ ৪৪ হাজার ৫৩৬ ডোজ এবং গত ২৪ ঘণ্টায় তা হয়েছে ৫৯ লক্ষ ৫০ হাজার ৭৩১ ডোজ।

আজকের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৮৫ হাজার ৯১৪ জন, এই একই সময় মৃত্যু হয়েছে ৬৬৫ জনের। দেশের মোট আক্রান্তের সংখ্যা এই মুহূর্তে হয়েছে ৪ কোটি ০০ লক্ষ ৮৫ হাজার ১১৬ এবং মোট মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৯১ হাজার ১২৭। এদিকে, গত ২৪ ঘণ্টায় কিছুটা বেরেছে দৈনিক সংক্রমণের হার। এখন তা ১৬.১৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ২ লক্ষ ৯৯ হাজার ৭৩ জন। এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৭৩ লক্ষ ৭০ হাজার ৯৭১ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। সুস্থতার হার ৯৩.২৩ শতাংশ। এই মুহূর্তে দেশে সক্রিয় রোগী ২২ লক্ষ ২৩ হাজার ০১৮ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *