শিক্ষ না হিজাব, একটা বেছে নিতে জোর দেওয়া হচ্ছে! সরব মালালা

শিক্ষ না হিজাব, একটা বেছে নিতে জোর দেওয়া হচ্ছে! সরব মালালা

b63b2d3d35b3ba75cfdbb6ba63b7d6d0

নয়াদিল্লি: কর্ণাটকে বিগত কয়েক মাস ধরে যা চলছে তার আঁচ দেশ ছাড়িয়ে বিদেশেও পড়েছে। কলেজে মুসলিম ছাত্রীদের হিজাব পরা নিয়ে বিতর্ক শুরু হয়েছে। নাগাড়ে একাধিক ঘটনা ঘটছে যেখানে হিজাব পরা মুসলিম ছাত্রীদের দেখলেই কলেজে ঢুকতে দেওয়া হচ্ছে না। ‘জয় শ্রীরাম’ স্লোগান তোলা হচ্ছে। গতকাল এই ঘটনায় নয়া মোড় আসে যখন এক মুসলিম ছাত্রী তাদের পালটা ‘আল্লাহু আকবর’ স্লোগান দেয়। এই নিয়ে এখন উত্তাপ। এই ইস্যুতে এবার মুখ খুললেন নোবেলজয়ী মালালা ইউসুফজাই। গতকালের ঘটনাকে তিনি ভয়ঙ্কর বলে অ্যাখ্যা দিয়েছেন।

আরও পড়ুন- আবাসনের হ্যান্ডসম, মিশুকে ছেলেটাই জঙ্গি! তাজ্জব বাসিন্দারা

কর্ণাটকের ঘটনা প্রসঙ্গে কথা বলতে গিয়ে তিনি টুইট করে লিখেছেন, হিজাব পরলে যে মেয়েদের কলেজে ঢুকতে দেওয়া হচ্ছে না তা ভয়ঙ্কর ঘটনা। মুসলিম মহিলাদের কোণঠাসা করার চেষ্টা এ বার বন্ধ হোক। সমস্ত ভারতীয় রাজনীতিকদের উদ্দেশে এই বার্তা দিয়েছেন তিনি। পাশাপাশি আরও বলেছেন, কলেজ জোর দিচ্ছে শিক্ষা এবং হিজাবের মধ্যে যে কোনও একটা বেছে নিতে। এটা অত্যন্ত ভয়ানক ঘটনা। ভারতীয় নেতাদের মুসলিম মহিলাদের কোণঠাসা করা বন্ধ করা উচিত। উল্লেখ্য, উডুপির মহাত্মা গান্ধী কলেজে মুখোমুখি হয় ‘গেরুয়া পক্ষ’ এবং হিজাব পরিহিত ছাত্রীরা। সেই নিয়েই একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে, হিজাব পরিহিত এক ছাত্রীকে দেখে বাকিরা তারস্বরে ‘জয় শ্রীরাম’ স্লোগান দিচ্ছে। ছাত্রী ক্লাসের দিকে যত এগোচ্ছে, ততই বাড়ছে তাদের আওয়াজ। মেয়েটির খুব কাছে এসে ক্রমাগত স্লোগান দিতে থাকে ছাত্রদের দলটি। অবশেষে আর সহ্য করতে না পেরে পাল্টা তাদের দেখে ‘আল্লাহু আকবর’ চিৎকার করতে শুরু করে সে।

ওই গেরুয়া বাহিনীর বিরুদ্ধে আবার সুর চড়িয়েছেন বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর। যে ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে মুসলিম ছাত্রীটিকে ঘিরে স্লোগান দেওয়া হচ্ছে, সেটিকে নিজের সোশ্যাল অ্যাকাউন্টে শেয়ার করে তিনি লেখেন, ‘ভেরিয়া’। এখানেই শেষ নয়, ওই গেরুয়া দলের বিরুদ্ধে এও অভিযোগ যে তারা কলেজ চত্বরে দেশের পতাকা খুলে গেরুয়া পতাকা লাগানোর মতো কাজ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *