আরও পতন দেশের কোভিড গ্রাফে, টিকার ডোজ ১৭৫ কোটি পার

আরও পতন দেশের কোভিড গ্রাফে, টিকার ডোজ ১৭৫ কোটি পার

723a8a7d3a916f58997df5ed4411f081

নয়াদিল্লি: দেশ করোনা ভাইরাস পরিস্থিতির ভয়াবহতা থেকে বেরিয়ে আসছে, এমনটা আগেই মনে করেছিল কেন্দ্রীয় সরকার। সেই অনুমান আরও স্পষ্ট হল আজ কারণ দেশের কোভিড গ্রাফ আরও তলানিতে ঠেকল। ইতিমধ্যে সব রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলকে চিঠি পাঠানো হয়েছে করোনার অতিরিক্ত বিধিনিষেধ তুলে নেওয়ার কথা জানিয়ে। তবে এখনই যে পুরোপুরি অসতর্ক হওয়া যাবে না সেটাও মনে করিয়ে দেওয়া হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে। এরই মাঝে দেশের আজকের কোভিড পরিসংখ্যান স্বস্তি দিচ্ছে।

আরও পড়ুন- মর্মান্তিক! প্ল্যান্টে গ্যাস লিক, মৃত্যু একাধিক শ্রমিকের

গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ২২ হাজার ২৭০ জন। এই একই সময় মৃত্যু হয়েছে ৩২৫ জনের। তার মধ্যে ১৯৫ জনের মৃত্যু হয়েছে কেরলে। পরিসংখ্যান বলছে, আপাতত দেশে করোনায় সক্রিয় আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৫৩ হাজার ৭৩৯ জন। পাশাপাশি মোট সুস্থ হওয়ার সংখ্যা ৪ কোটি ২০ লক্ষ ৩৭ হাজার ৫৩৬ জন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৬০ হাজার ২৯৮ জন। দেশে এখনও পর্যন্ত কোভিডের বলি ৫ লক্ষ ১১ হাজার ২৩০ জন। এখনও পর্যন্ত দেশের মোট টিকাকরণ হয়েছে ১৭৫ কোটি ০৩ লক্ষের বেশি ডোজ। দেশের পটিজিভিটি রেট আজ কিছুটা কমে হয়েছে ১.০৮ শতাংশ। এই মুহূর্তে দেশের সুস্থতার হার ৯৮.১২ শতাংশ।

উল্লেখ্য, অতিমারি শেষ হতে যে সময় লাগবে তা অনেক আগে থেকেই জানিয়ে দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু কেন এমন হবে? তাদের বক্তব্য, ওমিক্রন ভ্যারিয়েন্ট তেমন ক্ষতিকর নয় জানিয়ে ও অর্থনীতির অবস্থা ফেরাতে বিভিন্ন দেশ বিধিনিষেধ তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, যা অত্যন্ত মারাত্মক হতে পারে মত তাদের। এই গাফিলতির জন্যই অতিমারি আরও দীর্ঘ দিন স্থায়ী হতে পারে বলে ধারণা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের এক স্বাস্থ্য কর্তা জানাচ্ছেন, হয়তো একাধিক দেশে রাজনৈতিক চাপ রয়েছে, কিন্তু তাতে পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *