দৈনিক আক্রান্ত-মৃত্যু আরও কমল দেশে, কোভিড বিধি শেষ আজ

দৈনিক আক্রান্ত-মৃত্যু আরও কমল দেশে, কোভিড বিধি শেষ আজ

8a7ff52f27e5747480b288dd693fa20c

নয়াদিল্লি: তৃতীয় ঢেউয়ের আতঙ্ক কাটিয়ে উঠেছে দেশ। করোনা ভাইরাস চতুর্থ ঢেউ আসবে এই রকম কোনও দাবি এখন আর করা হচ্ছে না। অধিকাংশের মতেই, করোনার চতুর্থ ঢেউ এলেও তা আর কোনও প্রভাব ফেলবে না। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে দেশের কোভিড গ্রাফে আরও হেরফের হল আজ। গত ২৪ ঘন্টার তুলনায় দৈনিক সংক্রমণ কমল আজ। অ্যাকটিভ কেস তুলনামুলকভাবে নিয়ন্ত্রণেই রয়েছে। হ্রাস পেয়েছে দৈনিক মৃত্যুও।

আরও পড়ুন: মমতার চিঠির পরেই সুদীপ-সাক্ষাতে পড়শি মুখ্যমন্ত্রী! কী কথা হল

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, আজ দেশে কোভিড আক্রান্তের সংখ্যা ১ হাজার ২২৫। এই একই সময় মৃত্যু হয়েছে ২৮ জনের। দেশে এখনও পর্যন্ত কোভিডের বলি ৫ লক্ষ ২১ হাজার ১২৯ জন। এদিকে গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়ার সংখ্যা ১ হাজার ৫৯৪। পরিসংখ্যান বলছে, এখনও পর্যন্ত দেশে ৪ কোটি ২৪ লক্ষ ৮৯ হাজার ০০৪ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। সব মিলিয়ে এখন দেশে সক্রিয় করোনা রোগী রয়েছেন ১৪ হাজার ৩০৭ জন। দেশের সুস্থতার হার ৯৮.৭৬ শতাংশ। একই সঙ্গে দেশে মোট টিকা দেওয়া হয়েছে ১৮৪ কোটি ০৬ লক্ষ ৫৫ হাজার ০০৫ ডোজ। দেশজুড়ে চলছে ১২ থেকে ১৪ বছর বয়সিদের টিকাকরণ। বুস্টার ডোজ পাচ্ছে ষাটোর্ধ্বরাও।

এদিকে কোভিড সংক্রান্ত যে সব বিধিনিষেধ ৩১ মার্চ পর্যন্ত বহাল রয়েছে, তা আর নতুন করে জারি করা হবে না। অর্থাৎ আজকের পর থেকে নয়া নির্দেশ বহাল করা হবে না। আগের মতো সব স্বাভাবিক হয়ে যাবে। এমনটাই জানিয়ে দিয়েছে কেন্দ্র। হিসেব করলে দেখা যাবে, কার্যত ঠিক দু’বছর পর পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে। কিন্তু এখানেও গুরুত্বপূর্ণ নির্দেশ দেওয়া হয়েছে তাদের তরফে। স্পষ্ট জানান হয়েছ, কোভিড বিধি উঠে গেলেও মাস্ক, হাত ধোয়া এবং সামাজিক দূরত্বের মতো বিষয়গুলি বহাল থাকবে। আর করোনা পরিস্থিতি কোন দিকে মোড় নিচ্ছে তার দিকেও নজর রাখতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *