দুষ্কৃতী হামলায় শোরগোল পুরীর মন্দিরে! তছনছ রান্নাঘর, ক্ষতিগ্রস্ত ‘চুল্লা’

দুষ্কৃতী হামলায় শোরগোল পুরীর মন্দিরে! তছনছ রান্নাঘর, ক্ষতিগ্রস্ত ‘চুল্লা’

ab5e143a9bdc1484414f2a7089656c2c

পুরী: হাজার হাজার ভক্তের সমাগম হয় পুরীর জগন্নাথ দেবের মন্দিরে। প্রতিদিন মানুষের ঢল নামে। সারা মন্দির ঘুরে বেড়ালেও রান্নাঘর চত্বরে বহিরাগতদের প্রবেশ নিষেধ থাকে। তবে ঠিক এই জায়গাতেই এবার হল দুষ্কৃতী হামলা! জগন্নাথের ‘ছাপ্পান্ন ভোগ’ রান্না হয় যে ঘরে সেখানেই হামলা হয়েছে বলে খবর। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে রান্নাঘরের ৪০টি ‘চুল্লা’। যেখানে বাইরে কাউকে ঢুকতে দেওয়া হয় না, যেখানে প্রবেশ নিষিদ্ধ করা আছে, সেখানে কী ভাবে এই হামলার ঘটনা ঘটল তা বুঝতে পারছে না কেউই। ঘটনার তদন্ত ইতিমধ্যে শুরু হয়েছে বলে খবর।

আরও পড়ুন- চলতি মাস থেকেই পকেটে পড়বে টান, খারাপ খবর দিল রেল

মন্দির কর্তৃপক্ষ থেকে জানান হয়েছে, যে জায়গায় হামলা হয়েছে সেখানের ক্লোজ সার্কিট টেলিভিশনগুলির ফুটেজ খতিয়ে দেখা হচ্ছে। কোনও একজন এই ঘটনা ঘটিয়েছে, না দলবল নিয়ে ঘটানো হয়েছে তাও জানা যায়নি এখনও। ওই ফুটেজ দেখে কিছু জানা যাবে বলেই আশা করা হচ্ছে। তবে এর জন্য দৈনন্দিন পুজোআচ্চায় কোনও ক্ষতি হচ্ছে না বলে জানা গিয়েছে। তবে ক্ষতি হয়েছে রান্নাঘরের উনুনগুলির, যাকে ‘চুল্লা’ বলা হচ্ছে। জগন্নাথ মন্দিরে মোট ২৪০ টি ‘চুল্লা’ বা উনুন রয়েছে। তার মধ্যে ৪০ টি ক্ষতিগ্রস্ত হয়েছে বলেই খবর মিলছে। যদিও সে ক্ষতি আংশিক বলে জানান হয়েছে। কিন্তু কারা করল এই ঘটনা। সে ব্যাপারে এখনও নিশ্চিত হওয়া যায়নি। অনেকের মতে, মন্দির কর্তৃপক্ষের দুই দলের মধ্যে দ্বন্দ্ব হয়ে থাকতে পারে। তার জেরেই হয়তো এই ঘটনা।

পুরীর মন্দিরের রান্নাঘরে পাঁচশোর বেশি সেবায়েত রয়েছে। জগন্নাথ, বলভদ্র ও সুভদ্রার ভোগ প্রস্তুত করা হয় এই রান্নাঘরেই। এই রান্নাঘরে রয়েছে বড় বড় হল যেগুলোর উচ্চতা ২০ ফুট। ৪ ফুট দীর্ঘ উনুনগুলি এমন ভাবে প্রস্তুত, যার ফলে দাঁড়িয়ে দাঁড়িয়েই রান্না করা যায়। এমন একটি জায়গায় হামলার ঘটনা জগন্নাথ ভক্তকূলকে খুবই দুঃখ দিয়েছে বটে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *