ভারতেও চলে এল ‘এক্সই’! তটস্থ স্বাস্থ্য দফতর, চিন্তায় দেশবাসী

ভারতেও চলে এল ‘এক্সই’! তটস্থ স্বাস্থ্য দফতর, চিন্তায় দেশবাসী

c2b21e2e7f8262af25cf5e7d63dadf67

নয়াদিল্লি: ডেলটাক্রন, নিওকোভের পর নতুন আরও এক করোনা প্রজাতির সন্ধান মিলেছে যাকে ‘এক্সই’ বলা হচ্ছে। এই প্রজাতি ওমিক্রনের থেকে ১০ শতাংশ বেশি সংক্রামক বলে দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এটি যে মারাত্মক হতে পারে সেই আশঙ্কা আগেই প্রকাশ করেছিল তারা। গত ১৯ জানুয়ারি ব্রিটেনে এই ভাইরাসটি প্রথম চিহ্নিত হয়েছিল। এবার জানা গেল, ভারতেও খোঁজ মিলেছে এর। ওমিক্রনের পর এবার উদ্বেগ বাড়তে শুরু করেছে ‘এক্সই’ নিয়ে।

আরও পড়ুন: ‘হাইব্রিড কোভিড’ নিয়ে বড় আশঙ্কা করছে ‘হু’, এই লক্ষণগুলি চিন্তা বাড়াবে

সম্প্রতি করোনার বিধিনিষেধ শিথিল করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। অনেক রাজ্যেই আগের মতো স্বাভাবিক ছন্দে জীবন শুরু হয়েছে। মহারাষ্ট্র, যেখানে কোভিড সবথেকে বেশি দাপট দেখিয়েছে সেখানেও মাস্ক ব্যবহার বাধ্যতামুলক নয় এখন। আর চিন্তার বিষয় এই যে, সেখানেই হদিশ মিলেছে এই ‘এক্সই’র। মুম্বইয়ে সন্ধান পাওয়া গিয়েছে এই প্রজাতির। ব্রিটেন ছাড়াও জার্মানি, তাইওয়ানে এই ভাইরাসের হদিশ আগেই মিলেছিল। এবার তা পাওয়া গেল ভারতেও। জানা গিয়েছে, ব্রিটেনে প্রতি ১৩ জনে একজন এই ‘এক্সই’তে আক্রান্ত। ভারতে এই প্রজাতিতে আক্রান্ত এক মহিলা দক্ষিন আফ্রিকার বাসিন্দা। গত ১০ ফেব্রুয়ারি ভারতে আসেন তিনি। এখন আপাতত তিনি আইসোলেশনে রয়েছেন বলেই সূত্রের খবর।

কেন্দ্রীয় স্বাস্থ্য দফতর থেকে জানান হয়েছে যে, প্রায় ৩০০-র বেশি জিনোম সিক্যুয়েন্স পরীক্ষা করার পর এই একটি কোভিড আক্রান্তের হদিশ মিলেছে। এবার সেই মহিলার সংস্পর্শে যারা ছিলেন তাদের খুঁজে বের করার একটা চেষ্টা চালানো হচ্ছে। আসলে ‘প্রজাতি’ বলা হলেও যে সংক্রমণের ঘটনা ঘটছে তা আদতে দুটি প্রজাতির মিশ্রণের ফলে। তাই চিকিৎসক মহল এটিকে ঠিক করোনা ‘প্রজাতি’ না বলে ‘হাইব্রিড কোভিড’ বলছেন। ওমিক্রন বিএ.১ এবং বিএ.২-এর যুগ্ম সংক্রমণের ফলে তৈরি হয়েছে ‘এক্সই’। এছাড়াও আছে দুই ধরনের ‘হাইব্রিড কোভিড’। একটির নাম ‘এক্সডি’, অপরটি ‘এক্সএফ’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *