সত্যিই দেশে সন্ধান মিলেছে ‘এক্সই’-র? স্পষ্ট করল কেন্দ্র

সত্যিই দেশে সন্ধান মিলেছে ‘এক্সই’-র? স্পষ্ট করল কেন্দ্র

723a8a7d3a916f58997df5ed4411f081

নয়াদিল্লি: একটি খবর গতকাল তোলপাড় ফেলে দিয়েছিল দেশের অন্দরে। জানা গিয়েছিল যে, ভারতে করোনার নতুন প্রজাতি ‘এক্সই’ ধরা পড়েছে। দক্ষিণ আফ্রিকার বাসিন্দা এক মহিলা এতে আক্রান্ত হয়েছেন। হু হু করে আতঙ্ক বৃদ্ধি হয়েছিল সাধারণ মানুষের মধ্যে এই খবর শোনার পর। কিন্তু আজ বিরাট স্বস্তি দিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়ে দিয়েছে, দেশের কোনও নতুন করোনা প্রজাতি আসেনি। পুরোটাই গুজব।

আরও পড়ুন: ‘হাইব্রিড কোভিড’ নিয়ে বড় আশঙ্কা করছে ‘হু’, এই লক্ষণগুলি চিন্তা বাড়াবে

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানাচ্ছে, মুম্বইয়ে বিদেশ ফেরত এক যাত্রীর করোনা আক্রান্তের খোঁজ পাওয়া যায় ঠিকই, কিন্তু সে নতুন কোনও প্রজাতিতে আক্রান্ত নয়। ‘এক্সই’ প্রজাতিতে সে আক্রান্ত হয়েছে এমন খবর রটিয়ে দেওয়া হয়। এই তথ্য সম্পূর্ণ ভুল বলে দাবি করছে তারা। এমনকি মহারাষ্ট্র সরকারের তরফেও টুইট করে স্বাস্থ্যমন্ত্রকের এই তথ্য জানানো হয়েছে। এখন বলা হচ্ছে, দক্ষিণ আফ্রিকার বাসিন্দা যে মহিলা কোভিড আক্রান্ত হয়েছেন তার জিনোমের সঙ্গে ‘এক্সই’ ভ্যারিয়েন্টের মিল পাওয়া যায়নি। তিনি সম্পূর্ণ উপসর্গহীনও। গত ১০ ফেব্রুয়ারি তিনি দক্ষিণ আফ্রিকা থেকে ফিরেছিলেন। এর আগে তাঁর কোনও ভ্রমণের ইতিহাস ছিল না। চমকপ্রদ ব্যাপার এই, যখন তিনি মুম্বইয়ে ফিরেছিলেন, সেই সময় তিনি করোনা নেগেটিভ হন।

আসলে ‘প্রজাতি’ বলা হলেও যে সংক্রমণের ঘটনা ঘটছে তা আদতে দুটি প্রজাতির মিশ্রণের ফলে। তাই চিকিৎসক মহল এটিকে ঠিক করোনা ‘প্রজাতি’ না বলে ‘হাইব্রিড কোভিড’ বলছেন। ওমিক্রন বিএ.১ এবং বিএ.২-এর যুগ্ম সংক্রমণের ফলে তৈরি হয়েছে ‘এক্সই’। এছাড়াও আছে দুই ধরনের ‘হাইব্রিড কোভিড’। একটির নাম ‘এক্সডি’, অপরটি ‘এক্সএফ’। এই প্রজাতি ওমিক্রনের থেকে ১০ শতাংশ বেশি সংক্রামক বলে দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *