ইন্ডিয়া না ভারত? বিতর্কে ঢুকে পড়লেন সেওয়াগ, বড় মন্তব্য

ইন্ডিয়া না ভারত? বিতর্কে ঢুকে পড়লেন সেওয়াগ, বড় মন্তব্য

83f9c0101259ec31333cefeb8df11249

নয়াদিল্লি: অনেকের ধারণা হয়েছে, আগামী দিনে দেশের নাম ইন্ডিয়া না থেকে হয়ে যাবে ভারত। কারণ সম্প্রতি রাষ্ট্রপতি ভবনের তরফে জি২০ সমাবেশে অংশ নেওয়া রাষ্ট্রনেতাদের যে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে, তাতে চিরাচরিত ভাবে ‘প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া’-র পরিবর্তে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অফ ভারত’। আবার চলতি মাসেই সংসদে আচমকা বিশেষ অধিবেশন ডাকা হয়েছে। তাই নাম বদল নিয়েই জল্পনা তুঙ্গে। আর এই জল্পনার আগুনে আরও ঘি ঢাললেন ভারতের প্রাক্তন ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগ। 

মঙ্গলবার বিশ্বকাপের জন্য ভারতের ১৫ জনের দল ঘোষণা করা হয়েছে। সেই দল নিয়ে একটি টুইট করেছেন সেওয়াগ। তাতে তিনি যা লিখেছেন সেটা থেকেই আরও বেশি করে কৌতূহল সৃষ্টি হয়েছে দেশের নাম পরিবর্তন নিয়ে। কিন্তু কেন? আসলে বিসিসিআই যে টুইট করে দল ঘোষণা করেছে তা রিটুইট করে সেওয়াগ লিখেছেন, ”টিম ইন্ডিয়া নয়, টিম ভারত। এই বিশ্বকাপে আমরা গলা ফাটাব কোহলি , রোহিত, বুমরাহ, জাডেজাদের জন্য। ভারত আমাদের হৃদয়ে থাকবে। প্লেয়াররা যে জার্সি পরবে, তাতে ভারত লেখা পেতে পারি।”

স্বাভাবিকভাবেই তাঁর টুইটের পর বিতর্ক শুরু হয়েছে। অনেকে ভেবেছেন তিনি হয়তো রাজনীতিতে আসছেন বা বলা ভাল আরও এক প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীরের মতো বিজেপিতে যোগ দিচ্ছেন। তবে সেটাও নয়। 

চলতি মাসেই বিশেষ অধিবেশন ডাকা হয়েছে সংসদে। কী কারণে এই সিদ্ধান্ত তা নিয়ে জল্পনা এখনও বহাল। কেউ কেউ ভাবছেন, লোকসভা ভোট হয়তো এগিয়ে আসছে। কিন্তু তাছাড়া অন্য কী হতে পারে, সেটা কারোর কাছেই স্পষ্ট হয়নি। তবে সম্প্রতি রাষ্ট্রপতির আয়োজনে জি২০ বৈঠকে নৈশভোজের আমন্ত্রণপত্রের ছবি প্রকাশ পেতেই আলোচনা আরও তুঙ্গে। তবে ইতিমধ্যেই বিরোধীরা এই ইস্যুতে বিজেপি সরকারকে একহাত নিচ্ছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *