IPO লঞ্চ সময়ের অপেক্ষা মাত্র, আজই সাংবাদিক সম্মেলন LIC-এর

IPO লঞ্চ সময়ের অপেক্ষা মাত্র, আজই সাংবাদিক সম্মেলন LIC-এর

f3bc947b9c5cee3a8439a374a9207610

নয়াদিল্লি: ভারতের সর্ববৃহৎ আইপিও (initial public offering) তথা LIC-এর শেয়ার বাজারে আসা এখন শুধু সময়ের অপেক্ষা মাত্র। এর আগেই জানা গিয়েছে, আগামী ৪ এপ্রিল বাজারে আসতে চলেছে ভারতীয় জীবন বীমা নিগম তথা LIC-এর আইপিও। ৪ মে থেকে ৯ মে পর্যন্ত বিক্রি হবে এই শেয়ার। আর এই আইপিও বাজারে আসার ঠিক আগে আগেই সম্ভবত শেষবারের জন্য শুক্রবার সাংবাদিক সম্মেলনের আয়োজন করল LIC।

চলতি সপ্তাহের প্রথম দিকেই বিনিয়োগ ও পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট বিভাগের সচিব তুহিন কান্ত পান্ডে জানান, আগামী ৪ মে খোলা হবে এই আইপিও। উল্লেখ্য, চলতি বছরের প্রথম থেকেই LIC-এর এই আইপিও নিয়ে সাধারণের মধ্যে উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। সেই সময় জানা গিয়েছিল আগামী কয়েক মাসের মধ্যেই সংস্থার ৫ শতাংশ বিক্রি করার পরিকল্পনা নিয়েছে LIC। কিন্তু সম্প্রতি জানা যাচ্ছে, ৫ নয়, ৩.৫ শতাংশই  বিক্রি করার পরিকল্পনা করা হয়েছে। অন্তত এমনটাই উল্লেখ রয়েছে পূর্ববর্তী খসড়া রেড হেরিং প্রসপেক্টাস তথা DRHP-এ। জানা যাচ্ছে, ইউক্রেন রাশিয়া যুদ্ধের কারণে বর্তমানে বাজারের হাল বেশ কিছুটা পড়েছে। মূলত সেই কারণেই LIC ৫ শতাংশ থেকে কমিয়ে ৩.৫ শতাংশ করেছে আইপিও। শনিবার বোর্ড মিটিংয়েই DRHPটি উত্থাপিত এবং অনুমোদন করা হয়েছে বলে খবর।

এর সঙ্গেই জানা গিয়েছে জীবন বীমার প্রতিটি শেয়ারের দাম ৯০২ টাকা থেকে ৯৪৯ টাকার মধ্যে রাখা হবে। এক্ষেত্রে সংস্থা তাঁদের কর্মীদের জন্য ১০ শতাংশ শেয়ার সংরক্ষিত রাখবে বলেও খবর। বাকি ৩.৫ শতাংশ শেয়ার সরকার বাজারে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে ৪ মে থেকে সরকারের হাতে থাকা প্রায় ২১ হাজার কোটি টাকার শেয়ার বিক্রি হতে চলেছে।

LIC-এর চেয়ারম্যান এম আর কুমার এই প্রসঙ্গে গত শনিবার জানান, ‘আগামী ৪ মে বাজারে আসবে এই আইপিও। ৯ মে পর্যন্ত শেয়ার বিক্রি হবে। শেয়ার কেনার সময় অবশ্যই দাখিল করতে হবে প্যান নম্বর।’ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *