শিবসেনার মিছিল ঘিরে রণক্ষেত্র পাতিয়ালা, ব্যাপক ইটবৃষ্টি, তলোয়ার নিয়ে হামলা

শিবসেনার মিছিল ঘিরে রণক্ষেত্র পাতিয়ালা, ব্যাপক ইটবৃষ্টি, তলোয়ার নিয়ে হামলা

2f164b1e79f438869be9d07b6bf7e06f

পাতিয়ালা: শুক্রবার পঞ্জাবের পাতিয়ালায় শিবসেনা বাহিনীর খলিস্তানি বিরোধী মিছিলকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়াল এলাকায়। ঘটনাটি ঘটেছে পাতিয়ালার বিখ্যাত কালীমাতা মন্দিরের সামনে। জানা যাচ্ছে পূর্ব পরিকল্পনা অনুযায়ী শুক্রবার সকালে খলিস্তানি স্লোগানের বিরোধিতা করে একটি মিছিল বের করে পাঞ্জাবের শিবসেনা বাহিনী। কিন্তু পাতিয়ালার ওই কালীমাতা মন্দিরের সামনে আসতে মিছিলটি প্রতিহত করেন শিখ সংগঠনের কিছু সদস্য।

মুহূর্তের মধ্যে রণক্ষেত্রের চেহারা নয় গোটা এলাকা। দুই সংগঠনের সদস্যদের মধ্যে প্রথমে শুরু হয় হাতাহাতি এবং সেখান থেকেই পরে একে অপরকে লক্ষ্য করে ইট ছোঁড়াছুঁড়িও শুরু হয়। এরপরেই শেখ সংগঠনের কয়েকজন সদস্য তলোয়ার নিয়ে প্রতিপক্ষের ওপর চড়াও হন বলে খবর। ঘটনার খবর পেয়ে মুহূর্তে এলাকাটিকে ঘিরে ফেলে বিশাল পুলিশবাহিনী। দুই পক্ষের সদস্যদের নিয়ন্ত্রণে আনতে রীতিমতো বেগ পেতে হয় তাদের। প্রথমে তাঁদের নিরস্ত করতে ফাটানো হয় কাঁদানে গ্যাসের শেল। পরে শুরু হয় ব্যাপক লাঠিচার্জ। কিন্তু তাতেও সংঘর্ষ না থামলে পুলিশকে শূন্যে কয়েক রাউন্ড গুলি চালাতে হয়েছে বলে খবর। তবে বর্তমানে ওই এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে বলে জানা গিয়েছে। এদিকে এই ঘটনায় ৪ জন আহত হওয়ার খবর মিলেছে। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক বলে হাসপাতাল সূত্রে খবর।

অন্যদিকে ঘটনার খবর পেয়ে বার্তা দিতে দেখা গিয়েছে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানকে। এই ঘটনা প্রসঙ্গে এদিন পঞ্জাবের মুখ্যমন্ত্রী বলেন, ‘পাতিয়ালা সংঘর্ষের ঘটনাটি অত্যন্ত দুর্ভাগ্যজনক। আমি ডিজিপির সঙ্গে কথা বলেছি এবং এলাকায় শান্তি পুনঃস্থাপন করা হয়েছে। কিন্তু তারপরেও আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং কাউকে রাজ্যে অশান্তি সৃষ্টি করতে দেব না। পঞ্জাবের শান্তি ও সম্প্রীতি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অন্যদিকে জানা যাচ্ছে পাতিয়ালার জেলা কমিশনার সাক্ষী সাহানি এলাকার বাসিন্দাদের বলেছেন, ‘সব ধর্মই সহিষ্ণুতার কথা বলে। কোনও বিষয়ে মতপার্থক্য তৈরি হলে তা আলোচনার মধ্যে দিয়ে মিটিয়ে ফেলতে হবে। জেলা প্রশাসনের তরফ থেকে আপনাদের শান্ত থাকার অনুরোধ করা হচ্ছে। বজায় রাখুন এখানকার শান্ত পরিবেশ এবং সৌভ্রাতৃত্ববোধ। প্রশাসন আপনাদের সাহায্যের হাত বাড়িয়ে দেবে। পরিস্থতি আপাতত শান্ত। জেলা প্রশাসনের তরফ থেকে সব ধরনের পদক্ষেপ করা হয়েছে।’ এই সঙ্গে তিনি এলাকাবাসীদের গুজবে কান না দেওয়ার এবং ইচ্ছাকৃতভাবে কোনওরকম অশান্তি না ছড়ানোর বার্তাও দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *