LIC-এর আইপিওয় বিনিয়োগ করতে চান? খেয়াল রাখুন এই বিষয়গুলি

LIC-এর আইপিওয় বিনিয়োগ করতে চান? খেয়াল রাখুন এই বিষয়গুলি

f3bc947b9c5cee3a8439a374a9207610

 নয়াদিল্লি: দীর্ঘদিনের অপেক্ষার অবসান। অবশেষে আজ বুধবার অর্থাৎ ৪ মে বাজারে এল ভারতের সর্ববৃহৎ আইপিও তথা লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার শেয়ার। চলতি বছরের শুরু থেকেই এই আইপিওকে কেন্দ্র করে ব্যাপক উন্মাদনা ছিল সাধারণ মানুষের মধ্যে। LIC-এর আইপিওর জন্য কার্যত হাপিত্যেশ করে বসেছিলেন বিনিয়োগকারীরা। অবশেষে তাঁদের অপেক্ষার অবসান হল। পূর্ব নির্ধারিত দিনেই বাজারে লঞ্চ করল LIC-এর আইপিও। আগেই জানানো হয়েছিল ইকিউটি শেয়ারে সরকারকর্তৃক LIC-এর আইপিওর দাম ৯০২ এবং ৯৪৯ টাকা ধার্য করা হয়েছে। তবে এ ক্ষেত্রে পলিসি হোল্ডাররা শেয়ারপ্রতি ৬০ টাকা এবং কর্মীরা .৪৫ টাকা ছাড় পাবেন বলে খবর। আগামী সপ্তাহের সোমবার অর্থাৎ ৯ মে পর্যন্ত এই শেয়ার খোলা থাকবে। অর্থাৎ এই পাঁচ দিনের মধ্যেই বিনিয়োগকারীদের কিনতে হবে দীর্ঘ প্রতিক্ষিত এই আইপিও।

অন্যদিকে জানা যাচ্ছে বাজার খোলার পরপরই ব্যাপক সাড়া ফেলেছে এই আইপিও। জানা যায়, বাজার খোলার এক ঘণ্টার মধ্যেই এলআইসির মোট আইপিওর ১০% বিক্রি হয়ে যায়। বর্তমানে সেটাই বেড়ে ৩৪ শতাংশ হয়েছে যা থেকে বিনিয়োগকারীদের কাছ থেকে প্রায় ৫৬২৭ কোটি টাকা মিলেছে বলে খবর। সূত্রের খবর, এলআইসি আইপিও খোলার সঙ্গে সঙ্গেই এমন সাড়া ফেলে দিয়েছে যে, আরও এর বিড বাজারে রাখা নিয়ে চিন্তাভাবনা শুরু হয়েছে। তবে জীবন বীমা নিগমের আইপিও বাজারে আসার সঙ্গে সঙ্গেই যে তা রীতিমতো সাড়া ফেলে দেবে সেটা আগে থেকেই আশা করা হয়েছিল। গত ২ মে অ্যাঙ্কার বিনিয়োগকারীদের জন্য LIC-এর মেগা আইপিও খোলা হয়েছিল। তাতে অল্প সময়ের মধ্যে ব্যাপক সাড়া মেলে। অ্যাঙ্কর বিনিয়োগকারীদের কাছ থেকে ইতিমধ্যেই প্রায় ৫৬০০ কোটি টাকার সাবস্ক্রিপশন পাওয়া গিয়েছে বলে খবর।

তবে এখনও অনেকেই জানেন না, কিভাবে সেখানে বিনিয়োগ করতে হবে। আসুন জেনে নেওয়া যাক কিছু গুরুত্বপূর্ণ তথ্য যা বিনিয়োগ করার সময় অবশ্যই মাথায় রাখতে হবে।

(১) ইন্টারনেট-বেসড ট্রেডিং করার জন‌্য eKYC করা ভীষণ জরুরি। ট্রেডিং ও ডিম‌্যাট, দুই অ‌্যাকাউন্টের জন‌্যই তা সুবিধাজনক হবে। তাছাড়া eKYC ছাড়া কনও খাতেই বিনিয়োগ সম্ভব নয়। 
(২)  সরকারি ভেরিফিকেশনের জন্য যাবতীয় সরকারি নথি অনলাইন পোর্টালগুলিতে আপলোড করা আবশ্যক। সরকারি পরিচয়পত্র থেকে আয়ের তথ্য প্রয়োজন পড়বে সবকিছুরই।
(৩) ক্লায়েন্ট আইডি, পাসওয়ার্ড ইত‌্যাদি ব‌্যবহার করলে তবেই স্টক কেনাবেচা করা সম্ভব। সেই রেজিস্ট্রেশনের জন্য দিতে হবে ইমেল ও মোবাইল নম্বর। 
(৪) ব্রোকারদের নানা ধরনের ব্রোকারেজ স্কিম আছে। যেটি আপনার পক্ষে উপযোগী, সেটিই বেছে নেবেন। আপনার খরচ তার উপরই নির্ভর করবে।
(৫) নমিনির নাম ও তথ‌্য লাগবে, সেক্ষেত্রে যাকে নমিনি করতে চান তাঁর আইডেন্টিটি প্রুফও দরকার হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *