ধর্ষণের জন্য দায়ী দারিদ্র, এ কি বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

ধর্ষণের জন্য দায়ী দারিদ্র, এ কি বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

867a309e386566587b624b7ef3744431

অমরাবতী: ধর্ষণের জন্য দায়ী দারিদ্র। মানুষ যখন অর্থের অভাবে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ে তখনই এই ধরনের অপরাধ করার প্রবণতা জাগে তার মধ্যে। মূলত আর্থিক অনটনের কারণে মানসিক ভারসাম্য হারানোর কারণেই দিন দিন বাড়ছে ধর্ষণের সংখ্যা। সম্প্রতি ধর্ষণ সম্পর্কে এমনই সমস্ত আজব তথ্য দিয়ে বিপাকে পড়েছেন অন্ধ্রপ্রদেশের নবনিযুক্ত স্বরাষ্ট্রমন্ত্রী টানেতি ভানীতা। দিন কয়েক আগে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি। আর তিনি শপথ নেওয়ার দিন কয়েক পরেই গত ১ মে সামনে আসে অন্ধপ্রদেশের সে ভয়ানক ধর্ষণের ঘটনা যেখানে ২৫ বছর বয়সী এক গর্ভবতী মহিলাকে তাঁর স্বামীর সামনেই রেলস্টেশনে ধর্ষণ করেন কয়েকজন অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী। সেই সম্পর্কে মন্তব্য করতে গিয়েই সম্প্রতি ক্যামেরার সামনে ধর্ষণ সম্পর্কে এমন বিতর্কিত মন্তব্য করে বিপাকে পড়েছেন এই মহিলা রাজনীতিবিদ।

তবে ধর্ষণ নিয়ে অবাস্তব তথ্য দিয়েই থেমে থাকেননি টানেতি। এর সঙ্গেই তিনি যোগ করেছেন যে, শিশুদের মধ্যে শারীরিক নির্যাতনের ঘটনা বাড়ছে কারন তাদের মা তাদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে পারছেন না। মূলত মায়ের ভুলের কারণেই দিন দিন আরও বেশি সংখ্যক শিশু যৌন নির্যাতনের শিকার হচ্ছে। সেইসঙ্গে ১ মের ওই যৌন নির্যাতনের ঘটনা সম্পর্কেও তিনি বেশকিছু বিতর্কিত মন্তব্য করেন। সেদিনের ওই ধর্ষণের ঘটনা প্রসঙ্গে মন্ত্রী বলেছেন, ‘যে দুষ্কৃতীরা ওই মহিলার ওপর চড়াও হয়েছিল তাদের আসলে প্রথমে ধর্ষণ করার কোন পরিকল্পনা ছিল না। তারা ওই মহিলার স্বামীর ওপর চড়াও হয় ছিনতাই করার জন্য। সেই সময়ের মহিলা তার স্বামীকে বাঁচাতে ঘটনাস্থলে এসে পড়লে এবং তার সঙ্গে দুষ্কৃতীদের হাতাহাতি শুরু হলে তারা ক্ষেপে ওঠে। তাদের মধ্যে অধিকাংশই মদ্যপান করেছিল। ফলে ক্রোধ এবং নেশাগ্রস্ত অবস্থা দুইয়ে মিলে এই ধরনের অপ্রত্যাশিত ঘটনা ঘটে।’ অর্থাৎ এক কথায় বলতে গেলে স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি, ১ মের স্টেশনে হওয়া ওই ধর্ষণের ঘটনাটি আসলে অপ্রত্যাশিতভাবেই ঘটানো হয়েছে।

 সেই সঙ্গে এখনও পর্যন্ত দুষ্কৃতীদের খোঁজ না পাওয়া প্রসঙ্গে তিনি বলেন এক্ষেত্রে রেল পুলিশকে দোষ দিয়ে কোনও লাভ নেই। পর্যাপ্ত পুলিশ ফোর্স না থাকার কারণেই এখনও পর্যন্ত দুষ্কৃতীদের খুঁজে বের করা সম্ভব হয়নি। তবে স্টেশনগুলিতে আরও সিসিটিভি বসানো হবে বলে তিনি জানিয়েছেন। অন্যদিকে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীর এমন অবাস্তব মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন রাজ্যের বিরোধী দলগুলি। এক্ষেত্রে বিরোধী তেলেগু দেশম পার্টি স্বরাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্যকে দায়িত্বজ্ঞানহীন বলে অভিহিত করেছেন বলে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *